চুয়াডাঙ্গায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধনকালে জেলা প্রশাসক

বিজ্ঞান ও প্রযুক্তি আজ আমাদের হাতের মুঠোয়

 

স্টাফ রিপোর্টার:চুয়াডাঙ্গার ক্ষুদে বিজ্ঞানীদের কেউ দেখাচ্ছে কীভাবে পানিকে শক্তিতে রূপান্তর করা যায়, কেউ দেখাচ্ছে সূর্যের শক্তিকে কতোটা সহজেই মানুষের কল্যাণে কাজে লাগাচ্ছি আমরা। গ্রিনহাউজ কি? ওটার কারণে ধরিত্রী কতোটা ক্ষুব্ধ হচ্ছে, তার প্রভাবে কীভাবে কতোটা বিপর্যয় ঝুঁকির মধ্যে পৃথিবীর বাসিন্দারা? তাও বুঝিয়ে দিচ্ছে। চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জেলার ক্ষুদে বিজ্ঞানী তথা স্কুলপড়ুয়ারা তাদের রকমারি আবিষ্কার নিয়ে হাজির হয়েছে। গতকাল বুধবার বিকেলে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন।

তিন দিন ধরে প্রতিদিন বিকেলে সকলের জন্য উন্মুক্ত থাকবে এ মেলা। তিন দিনের এ মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি তথা উদ্বোধক জেলা প্রশাসক বলেন, বিজ্ঞান এবং প্রযুক্তি আজ আমাদের হাতের মুঠোয়। আগে আমরা যা কল্পনা করতে পারতাম না সেটি আমরা ঘরে বসেই পাচ্ছি। ঘরে বসেই আমরা সুদূর প্রবাসেও আপনজনের সাথে কথা বলতে পাচ্ছি। স্বচোখে দেখতে পাচ্ছি। তারা কী করছে, কীভাবে জীবনযাপন করছে তাও আমরা এখানে বসেই দেখতে পাচ্ছি। এটি বিজ্ঞানেরই অবদান। প্রযুক্তির মাধ্যমে আজকে আমরা অনেক দূর এগিয়ে গেছি। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমাদের প্রত্যন্ত অঞ্চলে মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উন্নত বিশ্ব আজ বিজ্ঞানের কারণে অনেক দূর এগিয়ে গেছে। আমরাও অনেকটাই এগিয়েছি। আমাদেরকে আরও এগিয়ে যেতে হবে। তাহলে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে পারবো। আমাদের অনেকের মাঝে প্রতিভা লুকিয়ে রয়েছে তাদের প্রতিভাকে যথাযথ কাজে লাগিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবো। যারা বিজ্ঞানচর্চার সাথে জড়িত তাদের যে প্রচেষ্টা তাদের যে আবিষ্কার তা জনগণের মধ্যে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। যাতে অন্যরাও আবিষ্কারে উৎসাহিত হয়। বিজ্ঞানের যতো উন্নতি হবে দেশ ততো উন্নতি হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ঢাকার আয়োজনে চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণেগতকাল বুধবার নবপ্রযুক্তির উন্মেষ, উন্নত করবো দেশ স্লোগানকে সামনে রেখে ৩ দিনব্যাপি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে এনডিসি মুনিবুর রহমানের উপস্থাপনায়অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুবের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেনঅতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)আনজুমান আরা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. কহিনুর ইসলাম, প্রাক্তন অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, এসএম ইস্রাফিল ও চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেন উজ্জ্বল। এছাড়াও উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার সাদাত, সরকার অসীম কুমার, ফারজানা খানম, মো. রুহুল আমিন, সৈয়দা নাফিস সুলতানা প্রমুখ। চুয়াডাঙ্গার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০টি স্টল এবারের বিজ্ঞান মেলায় তাদের উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শন করছে।পরে স্থানীয় শিল্পীদের নিয়ে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *