চুয়াডাঙ্গায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আনুষ্ঠানিক সমাপনী

0
38

 

ভ্যাপসা গরমে সস্তার এসি পেলো প্রথম পুরস্কা

স্টাফ রিপোর্টার: বিচারকরা যখন ঘুরে ঘুরে দেখেন চুয়াডাঙ্গার ক্ষুদে বিজ্ঞানিদের উদ্ভাবিত হরেক রকমের প্রকল্প, তখন তীব্র খরা, ভ্যাপসা গরম। এ সময় যদি সস্তায় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের আবিষ্কারকদের চাক্ষুস সাক্ষাৎ মেলে, তা হলে প্রথম পুরস্কার তো ওই উদ্ভাবকদেরই প্রাপ্য। পেলোও তাই।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে সরকারি বালিকা বিদ্যালয়ে আয়োজিত গত তিনদিন ধরে চলে বিজ্ঞান মেলা। এ মেলায় সিনিয়রদের মধ্যে চুয়াডাঙ্গা পলিটেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ক্ষুদে বিজ্ঞানিরা স্বল্পমূল্যের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের প্রকল্প উপস্থাপন করে প্রথম পুরস্কার জিতে নেয়। দ্বিতীয় পুরস্কার পেয়েছে চুয়াডাঙ্গা সরকারি কলেজের ক্ষুদে বিজ্ঞানিরা। তারা মেলায় উপস্থাপন করে স্পিড কন্ট্রোল প্রকল্প। তৃতীয় স্থান অধিকার করেছে চুয়াডাঙ্গা সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ছাত্ররা। এরা মেলায় উপস্থাপন করে ডিজিটাল দরজা।

গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টায় মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলেদেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনজুমান আরা, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ এসএম ইস্রাফিল, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাফুজুল হোসেন উজ্জ্বল ও সরকারি মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল কামরুজ্জামান।

মেলায় ক্ষুদে বিজ্ঞানি জুনিয়রদের মধ্যে প্রথম পুরস্কার পেয়েছে সরকারি বালিকা বিদ্যালয়ের বিজ্ঞানিরা। তারা দুর্ঘটনা ও বিদ্যুত অপচয় রোধে মোবাইলফোন নামক একটি প্রকল্প মেলায় উপস্থাপন করে। দ্বিতীয় স্থান অধিকার করে ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানিরা। তৃতীয় স্থান অধিকার করেছে একাডেমীর ছাত্ররা। এরা বন্যা নিয়ন্ত্রণ প্রযুক্তি মেলায় উপস্থাপন করে। সমাপনী দিনে বিতর্ক ও উপস্থিত বক্তৃতার আয়োজন করা হয়। বিতর্কে বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী মহনা ইসলাম প্রথম এবং উপস্থিত বক্তব্যে একই বিদ্যালয়ের একই শ্রেণির সিদরাতুল মুনতাজা তৃশা প্রথম স্থান অধিকার করে। একক আবিষ্কারে একই বিদ্যালয়ের একই শ্রেণির নৌওশিনী তাবাচ্ছুম ট্র্যান্সফরমা উপস্থাপন করে প্রথম পুরস্কারের অধিকারী হয়। দ্বিতীয় স্থান করেছে ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের তানজির হোসেন আদনান। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন এনডিসি মুনিবুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here