চুয়াডাঙ্গায় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ : বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু

 

 

দেশি ফলের অনেক গুণ নেইকো জুড়ি তার

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ, বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা শুরু হয়েছে। সাতদিনের মেলার উদ্বোধন দিনে ফুটে ওঠে করুণ দশা। ১০টি স্টল করা হলেও মাত্র ৪টিতে বিভিন্ন ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা নিয়ে সাজানো হয়েছে। দামুড়হুদায়ও গতকাল বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বন বিভাগের এবারের স্লোগান ‘অধিক বৃক্ষ, অধিক সম্মৃদ্ধি’। কৃষি বিভাগের স্লোগান দেশি ফলের অনেক গুণ নেইকো জুড়ি তার’ এসবস্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় ফলদ বৃক্ষরোপণ পক্ষ,বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১০টায় চুয়াডাঙ্গার টিঅ্যান্ডটি লিচু বাগান চত্বরে প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার এমপি এর উদ্বোধন করেন। প্রধান অতিথি প্রত্যেক নাগরিককে একটি ফলদ,একটি বনজ ও একটি করে ওষুধিগাছ লাগানোর পরামর্শ দেন। তিনি বলেন, জনসংখ্যা বাড়ছে, ফলে বাড়ি নির্মাণ করে যেমন আবাদি জমি হ্রাস পাচ্ছে, তেমনই বাগান তৈরির কাজেও অনেকে আবাদি জমি ব্যবহার করছেন। ফলে আমাদের আবাদি জমি রেখে বাড়ির আঙিনা, রাস্তার পাশে, পুকুরপাড়েসহ পরিত্যক্ত স্থানে অধিক পরিমাণের গাছ লাগাতে হবে।

উদ্বোধক হুইপ বলেন, বর্তমান সরকার আবাদি জমি গ্রাস রুখতে গ্রাম পর্যায়েও বহুতল বিশিষ্ট পল্লি আবাস গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছে। গ্রামে গ্রামে প্রথমে ৪ তলা বিশিষ্ট ভবন নির্মা করে আবাস গড়ে তুলতে পারলে আবাদি জমির ওপর প্রভাব কমবে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেনচুয়াডাঙ্গা জেলা পরিষদ প্রশাসক মাহফুজুর রহমান, পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার, সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হরিবুলা সরকার ও সহকারী বনরক্ষক জামাল হোসেন তালুকদার। উদ্বোধনের আগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উৎসব চত্বরে পৌঁছায়।

চুয়াডাঙ্গার বৃক্ষমেলার স্টলগুলোতে যেমন জৌলুসের অভাব তেমনই দর্শনার্থীও তেমন লক্ষ্য করা যায়নি। ৭ দিন ধরে চলবে মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে বলে প্রথমে সময় নির্ধারণ করে বলা হয়, সন্ধ্যা থেকে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। শোকের মাসে গান বাজনার আয়োজন পরিহার করায় মেলা সন্ধ্যা পার্যন্ত সীমিত রাখা হয়েছে।

           দামুড়হুদা প্রতিনিধিজানিয়েছেন, দামুড়হুদায় ৭ দিনব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান প্রধান অতিথি হিসেবে ফিতে কেটে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে মেলা প্রাঙ্গণে উপজেলা কৃষি বিভাগের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) সেলিম হোসেন। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, আব্দুল কাদের, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এএইচএম শামিমুজ্জামান, উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, সমবায় অফিসার নাসরিন নাহার, প্রেসক্লাব সভাপতি দীন মোহাম্মদ, সাধারণ সম্পাদক এম. নুরুন্নবী, কুড়–লগাছি ইউপি চেয়ারম্যান সরফরাজ উদ্দিন, দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আবুল হাশেম, হাউলী ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) নিজাম উদ্দিন, আওয়ামী লীগ নেতা ইমতিয়াজ হোসেন, রবিউল হোসেন শুকলাল, উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ, হাসম আলী, শফিউল আজম, ইয়াসির আরাফাত লেমন, জালাল উদ্দিন প্রমুখ। আলোচনা শেষে প্রধান অতিথি মেলা প্রাঙ্গণ ঘুরে ঘুরে দেখেন এবং উপস্থিত সকলকে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানান। অনুষ্ঠানটি পরিচালনা করেন উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কাইজার আলী পল্টু।

 

Leave a comment

Your email address will not be published.