চুয়াডাঙ্গায় প্রায় ৯ কোটি টাকা ব্যয়েভূ-গর্ভস্থ পানির শোধনাগার প্রকল্পের টেন্ডার সম্পন্ন

0
29

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে ভূ-গর্ভস্থ পানির শোধনাগার প্রকল্পের ড্রপিং ও ওপেনিং গতকাল সোমবার সম্পন্ন হয়েছে। ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্পের আওতায় বাংলাদেশ সরকারের অর্থায়নে জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর ও চুয়াডাঙ্গা পৌরসভা যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে। চুয়াডাঙ্গা পৌরসভার নিজস্ব জমি ঘোড়ামারা ব্রিজের নিকট পশু জবেহখানায় প্রকল্পটি নির্মাণ করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা পৌর এলাকায় লক্ষাধিক মানুষের আর্সেনিকমুক্ত পানি পানের লক্ষ্যে ভূ-গর্ভস্থ পানির শোধনাগার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের কাজের জন্য তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্র জমা দিয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো-চুয়াডাঙ্গা ফেরিঘাট রোডের এমএ জয়েন্ট ভেন্সার, ঢাকা শান্তিবাগের আবু সিদ্দিক অ্যান্ড সন্স ও ঢাকা শান্তিবাগের এনএসসি বি-১ জয়েন্ট ভেন্সার। তবেপ্রতিষ্ঠানগুলোর তথ্য উপাত্ত পরীক্ষা-নিরীক্ষার পর মূল্যায়ন কমিটি সর্বনিম্নদরদাতা প্রতিষ্ঠানকে প্রকল্পের কার্যাদেশ দেয়া হবে। অপর একটি প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ দরপত্র কিনলেও তা জমা দেয়নি। এ প্রকল্পের কাজ আগামী দু বছরের মধ্যে সম্পন্ন করা হবে। ভূ-গর্ভস্থ পানির শোধনাগারের ধারণ ক্ষমতা প্রতি ঘণ্টায় ৩ লাখ ৫০ হাজার লিটার।

চুয়াডাঙ্গা জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ওমর আলী জানান, ভূ-গর্ভস্থ পানির শোধনাগার প্রকল্পটি চালু হলে আর্সেনিকমুক্ত পানি পাবে পৌরবাসী। শোধনাগারের পানি মূল পাইপ লাইনে সংযোগ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here