চুয়াডাঙ্গায় পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে ৮২৮ মেট্রিক টন চাল

অতিদরিদ্র মানুষের মাঝে বিতরণ শুরু : তদারকিতে প্রশাসন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলায় এবার পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বন্যাক্রান্ত, অন্যান্য দুর্যোগাক্রান্ত, দুস্থ ও অতিদরিদ্র ব্যক্তি পরিবারকে ১০ কেজি পরিমাণ খাদ্যশস্য ও  চাল বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। জেলার চার উপজেলার ৩৫টি ইউনিয়নে ৬৭৪ দশমিক শূন্য ২০ মেট্রিক টন ও চার পৌরসভার জন্য ১৫৪ দশমিক শূন্য ৪ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে । গতকাল বুধবার থেকে ভিজিএফ’র চাল বিতরণ শুরু হয়েছে।

সরকারের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয় থেকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে চুয়াডাঙ্গা জেলার অতিদরিদ্র মানুষের মাঝে এ বিশেষ চাল বরাদ্দ দেয়া হয়। গত ৩ অক্টোবর জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন এ বরাদ্দ ইস্যু করেন।

চুয়াডাঙ্গা জেলায় এ বছর চারটি উপজেলায় ৩৫টি ইউনিয়ন পরিষদে ঈদুল আজহা উপলক্ষে ৬৭ হাজার ৪০২টি কার্ড বরাদ্দ করা হয়েছে। এগুলো হলো- চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১৭ হাজার ৯০৬টি কার্ড ও বরাদ্দের পরিমাণ ১৭৯ দশমিক শূন্য ৬০  মেট্রিক টন চাল, আলমডাঙ্গায় ১৬ হাজার ৮৪০টি কার্ড ও বরাদ্দের পরিমাণ ১৬৮ দশমিক ৪০০ মেট্রিক টন চাল, দামুড়হুদায় ২০ হাজার ১৪৫টি কার্ড ও বরাদ্দের পরিমাণ ২০১ দশমিক ৪৫০ মেট্রিক টন চাল এবং জীবননগর উপজেলায় ১২ হাজার ৫১১টি কার্ড ও বরাদ্দের পরিমাণ ১২৫ দশমিক ১১০ মেট্রিক টন চাল।

এছাড়া এ ক্যাটাগরির চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা পৌরসভায় ৪৬ দশমিক ২১০ মেট্রিক টন করে চাল ও বি ক্যাটাগরির দর্শনা ও জীবননগর পৌরসভাকে ৩০ দশমিক ৮১০ মেট্রিক টন করে চাল বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি পরিবারকে ১০ কেজি পরিমাণ চাল দেয়ার সরকারি বিধান রয়েছে।

আলমডাঙ্গার হারদী ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, হারদী ইউনিয়নে প্রায় এক হাজার ৬০০টি কার্ড বরাদ্দ পেয়েছি। আগামী শনিবার অথবা রোববারে চাল বিতরণের কাজ শুরু হবে।

দামুড়হদার পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এসএএম জাকারিয়া আলম জানান, পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়ন এক হাজার ৯৩২টি বরাদ্দ পেয়েছি। আগামী রোববার চাল বিতরণ করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল আমিন জানান, ৯ অক্টোবর সদর উপজেলা সাতটি ইউনিয়নে চাল বিতরণের কাজ শুরু হয়েছে। ১০ অক্টোবরের মধ্যে শেষ করার কথা। তিনি দাবি করেছেন চাল বিতরণে কোথাও কোনো অনিয়মের খবর পাওয়া যায়নি।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, ঈদুল আজহা উপলক্ষে চুয়াডাঙ্গা সদরের শঙ্করচন্দ্র ইউনিয়নে ভিজিএফ’র চাল বিতরণ করা হয়। শঙ্করচন্দ্র ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান উপস্থিত থেকে চাল বিতরণ করেন। এ সময় তিনি বলেন, শঙ্করচন্দ্র ইউনিয়নে তিনদিন ধরে ৩ হাজার ৬১১ দুস্থ মহিলাদের মাঝে ১ কেজি করে চাল বিতরণ করা হবে। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য শওকত আলী, রোজিনা খাতুন, আলোমতি, রাশিদা খাতুন, ইউপি সচিব জিয়াউর রহমান।

মোমিনপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা জেলা সদরের মোমিনপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে চাল বিতরণ করা হয়। মোমিনপুর ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মোট ১ হাজার ২৭৮ জন ভিজিএফ কার্ডধারী দুস্থ মানুষের মাঝে মাথাপিছু ১০ কেজি করে চাল বিতরণ করা হয়। আনুষ্ঠানিকভাবে চাল বিতরণ উদ্বোধন করেন মোমিনপুর ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার। এ সময় উপস্থিত ছিলেন তদারকী কর্মকর্তা চুয়াডাঙ্গা সদর উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল্লাহ আল সামি, ইউপি সচিব মো. হেলাল উজ্জামান, ইউপি সদস্য শামসুল ইসলাম, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য নার্গিস আক্তার বেলি, চেয়ারম্যান কণ্যা মিথিলাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ও তিতুদহ ইউনিয়নের ভিজিএফ (ভারনাবুল গ্রুপ ফান্ড) চাল বিতরণ সরেজমিনে পরিদর্শন করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল আমিন। বেগমপুর ও তিতুদহ ইউনিয়নের প্রায় সাড়ে ৬ হাজার পরিবারের মাঝে এ চাল বিতরণের প্রক্রিয়া শুরু করে ইউনিয়ন কর্তৃপক্ষ। এ সময় তার সাথে ছিলেন সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার বীর মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন, বেগমপুর ইউপি চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার, তিতুদহ ইউপি চেয়ারম্যান আকতার হোসেন, ইউপি সচিব আশাবুল হক মাসুদ, ফয়জুর রহমান প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর বাগোয়ান ইউনিয়ন পরিষদের উদ্যোগে ভিজিএফ’র চাল বিতরণ করা হয়। দিনব্যাপি চাল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, সমাজসেবা অফিসার তৌফিকুর রহমানসহ অত্র ইউনিয়ন পরিষদের সদস্য/সদস্যাগণ। ইউনিয়ন পরিষদে ২ হাজার ৮৪৫ জনকে ১০ কেজি করে ২৮ টন ৫৪০ কেজি চাল  বিতরণ করা হবে বলে অত্র পরিষদের চেয়ারম্যান জানান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *