চুয়াডাঙ্গার সরকারি তিনটিসহ ২০টি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে আজ থেকে শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ

 

স্টাফ রিপোর্টার: আজ থেকে শুরু হচ্ছে চুয়াডাঙ্গার সরকারি তিনটিসহ ২০টি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তিযুদ্ধ। চলতি বছরে জেলায় তিনটি বিভাগে পরীক্ষায় মোট ১০ হাজার ৪২১ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে এসএসসি পরীক্ষায় ৭ হাজার ২৮৮ জন,দাখিল পরীক্ষায় ৯৩২ জন ও কারিগরি পরীক্ষায় ১ হাজার ৩০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে ৫৬৯ জন শিক্ষার্থী। চুয়াডাঙ্গা সরকারি কলেজে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

চুয়াডাঙ্গা জেলায় মোট ২০টি কলেজ রয়েছে। এর মধ্যে সরকারি কলেজ রয়েছে তিনটি এবং বেসরকারি কলেজ রয়েছে ১৭টি। কলেজগুলো হলো-চুয়াডাঙ্গা সরকারি কলেজ,চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজ, দর্শনা সরকারি কলেজ,চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ,বদরগঞ্জ কলেজ,বড় শলুয়া নিউ মডেল কলেজ,তেঁতুলশেখ কলেজ,আলমডাঙ্গা ডিগ্রি কলেজ,আলমডাঙ্গা আদর্শ মহিলা কলেজ,এমএস জোহা কলেজ,মুন্সিগঞ্জ নিগার সিদ্দিক কলেজ,খাসকররা কলেজ,গোকুলখালী ডা. আফসার উদ্দিন কলেজ,হাটবোয়ালিয়া উচ্চ মাধ্যমিক কলেজ,দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ,কার্পাসডাঙ্গা কলেজ,দামুড়হুদা পাইলট বালিকা স্কুল অ্যান্ড কলেজ,জীবননগর ডিগ্রি কলেজ,জীবননগর আদর্শ মহিলা কলেজ ও উথলী মহাবিদ্যালয়।

চুয়াডাঙ্গা সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে এবছর ভর্তি করা হবে মোট ১ হাজার ১৫০ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। বিজ্ঞান বিভাগে নুন্যতম ৪ পয়েন্ট পেয়েছে এরকম শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবেআসন সংখ্যা রয়েছে ৩৫০টি। মানবিক ও বাণিজ্য বিভাগে নুন্যতম সাড়ে ৩ পয়েন্ট পেয়েছে এরকম শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবেআসন সংখ্যা রয়েছে ৪০০ করে মোট ৮০০টি।

চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি করা হবে ৬০০ ছাত্রীকে। বিজ্ঞান বিভাগে নুন্যতম সাড়ে ৩ পয়েন্টে অর্জনকারীরা আবেদন করতে পারবে। বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা রয়েছে ১৫০টি। মানবিক বিভাগে ৩০০টি ও বাণিজ্য বিভাগে ১৫০টি আসন সংখ্যা রয়েছে। তবেদুটি বিভাগেই নুন্যতম ২ পয়েন্ট অর্জনকারীরা ১৫০ টাকার ফরম সংগ্রহ করে আবেদন করতে পারবে।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ রহমত আলী বিশ্বাস জানান,অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীরা ২৮ মে থেকে ১২ জুনের মধ্যে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তির কার্যক্রম চলবে। চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল মো. কামরুজ্জামান জানান,সরকারি আদর্শ মহিলা কলেজে নগদ ১২০ টাকায় ফরম সংগ্রহ করে ছাত্রীরা ভর্তির আবেদন করতে পারবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *