চুয়াডাঙ্গার দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন

 

৪৮২ আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৯৭৫ : ফলাফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দুটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত এ পরীক্ষায় ৩৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। ৪৮২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর জন্য দুটি বিদ্যালয়ে ৯৭৫ জন শিক্ষার্থী আবেদনপত্র  সংগ্রহ করেছিলো।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় ও চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ২৪১ জন করে শিক্ষার্থী ভর্তি করা হবে। চুয়াডাঙ্গা ভি.জে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ২৪১টি আসনের বিপরীতে ফরম বিক্রি হয়েছিলো ৪৯৭টি ও পরীক্ষায় অংশগ্রহণ করে ৪৭৯ জন। এছাড়া চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে ২৪১ জনের বিপরীতে ফরম বিক্রি হয়েছিলো ৫৯৬টি ও পরীক্ষায় অংশগ্রহণ করে ৪৭৮ জন।

বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় দুটি স্কুলের ভর্তিযুদ্ধে প্রায় ১ হাজার ছেলে-মেয়ে অংশ নেয়। এর মধ্যে প্রত্যেক বিদ্যালয়ের সমান সংখ্যক ২৪১ জন করে শিক্ষার্থীকে ভর্তির জন্য নির্বাচিত করা হয়। চুয়াডাঙ্গা সরকারি ভি.জে উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্রদের পরীক্ষা গ্রহণ করা হয় চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে। আর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্রীদের পরীক্ষা অনুষ্ঠিত হয় চুয়াডাঙ্গা সরকারি ভি.জে উচ্চ বিদ্যালয়ে। ভি.জে উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছু উত্তীর্ণ ছাত্রদের রোল নম্বর নিম্নে দেয়া হলো: ১, ২, ৪, ৬, ৮, ১১, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২১, ২২, ২৭, ২৯, ৩০, ৩৪, ৩৭, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৮, ৫০, ৫১, ৫২, ৫৪, ৫৫, ৫৬, ৫৭, ৫৯, ৬১, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭১, ৭২, ৭৫, ৭৬, ৭৭, ৭৮, ৭৯, ৮০, ৮২, ৮৪, ৮৫, ৮৬, ৮৭, ৮৮, ৯০, ৯২, ৯৩, ৯৪, ৯৫, ৯৬, ৯৭, ১০৮, ১১৪, ১১৭, ১১৮, ১১৯, ১২০, ১২১, ১২২, ১২৩, ১২৪, ১২৬, ১২৭, ১২৮, ১২৯, ১৩০, ১৩১, ১৩২, ১৩৩, ১৩৪, ১৩৫, ১৩৬, ১৩৭, ১৩৮, ১৪০, ১৪১, ১৪২, ১৪৩, ১৪৫, ১৪৬, ১৪৮, ১৪৯, ১৫৭, ১৫৮, ১৫৯, ১৬৩, ১৭২, ১৭৭, ১৭৮, ১৮৬, ১৯২, ১৯৩, ১৯৪, ১৯৮, ২০০, ২০১, ২০৩, ২০৪, ২০৫, ২০৬, ২২১, ২২২, ২২৫, ২২৭, ২২৮, ২২৯, ২৩০, ২৩৪, ২৩৫, ২৪২, ২৪৪, ২৪৫, ২৪৬, ২৪৭, ২৪৯, ২৫০, ২৫২, ২৫৪, ২৫৫, ২৫৬, ২৫৭, ২৫৮, ২৫৯, ২৬০, ২৬১, ২৬২, ২৬৩, ২৬৪, ২৬৫, ২৬৬, ২৬৭, ২৬৮, ২৬৯, ২৭০, ২৭৩, ২৭৪, ২৭৫, ২৭৬, ২৭৭, ২৭৮, ২৮০, ২৮১, ২৮৪, ২৮৫, ২৮৬, ২৮৭, ২৮৮, ২৯৬, ২৯৭, ২৯৮, ৩০৮, ৩০৯, ৩১০, ৩১১, ৩১২, ৩১৬, ৩২১, ৩২৩, ৩২৮, ৩২৯, ৩৩৬, ৩৪৪, ৩৪৬, ৩৪৯, ৩৫০, ৩৫১, ৩৫২, ৩৫৩, ৩৫৪, ৩৫৫, ৩৫৬, ৩৫৭, ৩৬২, ৩৬৩, ৩৬৪, ৩৬৬, ৩৬৭, ৩৬৮, ৩৭০, ৩৭১, ৩৭৩, ৩৭৫, ৩৭৭, ৩৭৮, ৩৭৯, ৩৮০, ৩৮৩, ৩৮৪, ৩৮৫, ৩৮৭, ৩৮৮, ৩৯৩, ৩৯৪, ৩৯৫, ৩৯৬, ৩৯৭, ৪০০, ৪০৩, ৪০৫, ৪১৮, ৪২৪, ৪২৫, ৪২৬, ৪২৭, ৪২৮, ৪২৯, ৪৩০, ৪৩১, ৪৩২, ৪৩৫, ৪৩৬, ৪৩৭, ৪৫২, ৪৬৫, ৪৬৭, ৪৬৮, ৪৮৫, ৪৯০। মোট= ২২৮ জন।

এছাড়া ১২ জন মুক্তিযোদ্ধা কোটায় উত্তীর্ণ হয়েছে। তাদের রোল নম্বর হলো- ৩৩, ৮৯, ৯৮, ৯৯, ১০২, ১০৩, ১০৪, ১৬৭, ১৯৯, ২০২, ২০৩, ২৭২। মুক্তিযোদ্ধা কোটায় উত্তীর্ণদের দাখিলকৃত কাগজপত্র পরবর্তীতে যাচাই করা হবে। দাখিলকৃত কাগজপত্র সঠিক বলে প্রমাণিত না হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

অন্যদিকে পোষ্য কোটায় একজন ছাত্রকে উত্তীর্ণ করা হয়েছে। তার রোল নম্বর- ৮৩।

এসব উত্তীর্ণ ছাত্রদেরকে আগামী ২৯ ডিসেম্বর রোববার সকাল ১০টায় সাক্ষাৎকার গ্রহণপূর্বক ভর্তি ফরম সরবরাহ করা হবে বলে বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তিচ্ছু উত্তীর্ণ ছাত্রীদের রোল নম্বর (মেধাক্রমানুসারে) নিম্নরূপ: ২, ৩৬০, ৩৫৯, ১৩৬, ৩৭৯, ৪০৫, ১৪৫, ১৩৭, ২৩৪, ১৩, ৪৪, ৬৭, ৭৫, ৩৮৪, ২৪৫, ১৪৩, ২২, ২৩৫, ৬৪, ২৬১, ৭৩, ২০৪, ২৫৮, ৮৬, ২৮৬, ৭৪, ৭২, ৮৫, ৮৮, ১১০, ২৩০, ৬৮, ১৮৫, ৫৮, ১৪৪, ৩৬৮, ৬৯, ৪১৪, ১৯৩, ২৭৬, ৩৫৫, ৩৬১, ৪০৮, ৪১৩, ০১, ৬৬, ১০৬, ১৯৮, ৩৬২, ৯৩, ২৬৯, ২৭৮, ৩৬৩, ০৬, ০৯, ১৩৮, ২৫৭, ১৮৭, ৪৬৬, ১০৯, ২২৭, ৩৭০, ১৯, ৮৯, ১৪, ১৮০, ২০৯, ২৭৫, ৪০৩, ১৭, ২২৮, ২৪৮, ১২১, ২৮৮, ৩৭৫, ৩৮১, ৪১২, ৪৩০, ২৩১, ৬৫, ১৮৩, ১৯২, ৪৩২, ১৪৬, ৪০৬, ৭০, ১৫৩, ১৯০, ১৩১, ২৭৭, ৪৩, ১৫৯, ২০০, ২৮৭, ৩৪, ১০৪, ১৮৪, ৩০৮, ৬২, ১০৫, ২৩, ১১২, ১২২, ১৮২, ২১০, ২৫৯, ৩০০, ৪০২, ৪০৯, ৭১, ১১৯, ২০, ৯২, ১০৩, ০৫, ১৭৫, ২৯৭, ৪০৭, ২২৩, ৬১, ১৩০, ২৩৩, ৩০৯, ৩২৬, ৩৩১, ৪৬৯, ৩১, ১১৬, ২৮৪, ১৬০, ০৪, ২৭৩, ৪০৪, ৪৩৯, ৬০, ২৪, ৭৬, ১৫১, ১৭৯, ১৯৭, ২৭১, ৩৮০, ৪৮৯, ৩৫৩, ১০, ২৩৭, ১০৮, ৪১০, ২৯, ৭৯, ১৬৪, ২২৬, ২৪৪, ১২, ৫০, ১১৪, ১৩২, ২০১, ২৭৯, ২৮২, ২৯৮, ২৬৮, ২৭২, ৩১১, ৮০, ২৬২, ১৩৩, ২২১, ৪১৯, ২৭০, ৪৯৩, ২১২, ২১৭, ১০৭, ২১১, ১২০, ২০৭, ২৭৪, ৪৩১, ১৭৬, ৩১২, ১১৫, ৪৬৭, ৩৫৭, ৩১০, ২২৯, ৩০৬, ৩৯৩, ৪৯০, ২১৬, ২৯৬, ২২৪, ৮১, ২৭, ৫৫, ২৮৩, ৩২৫, ৩৬৯, ৪৮০, ৪১৭, ১৮৮, ২২৫, ৩৫৮, ৩৬৭, ৮২, ২৬৪, ৩৭৩, ৮৭, ৯০, ১১৭, ২৮৯, ৩২০, ৩৮৬, ৪৭, ১১৩, ১৪১, ২৬৩, ২৮৫, ৩৭১, ৪৩৫, ১৭৮, ৩০৩, ৪৪৯, ১৭১, ৪৫০। মোট= ২২৫ জন।

মুক্তিযোদ্ধা কোটায় উত্তীর্ণ ১২ জন ছাত্রীর রোল নম্বর হলো- ১৯১, ১৬, ৩০৭, ৩১৩, ২০৫, ১৮১, ৩০২, ১৯৪, ৩০৪, ৫৩, ৩১৭ ও ২০২। এ কোটার নীতিমালা অনুযায়ী বৈধ কাগজপত্র দাখিল করতে না পারলে ভর্তির সুযোগ পাবে না।

প্রতিবন্ধী কোটায় এক ছাত্রীকে উত্তীর্ণ করা হয়েছে। তার রোল নম্বর- ১৮৬। এছাড়া পোষ্য কোটায় তিনজন উত্তীর্ণ হয়েছে। তাদের রোল নম্বর হলো- ৩০, ২৪০ ও ২৯৩।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ এসব ছাত্রী আগামী ২৯ ডিসেম্বর রোববার সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে বিদ্যালয়ের অফিস হতে ভর্তি ফরম সংগ্রহ করতে পারবে এবং ওইদিন ভর্তির তারিখ জানানো হবে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল দুটি কেন্দ্র থেকে পরীক্ষা দিয়ে  বের হওয়ার সময় অনেক শিক্ষার্থীকে কাঁদতে দেখা যায়। সাথে সাথে কিছু অভিভাবকের চোখেও ছিলো অশ্রু। বেশিরভাগ অভিভাবকই মনে করেন প্রশ্নপত্র খুব কঠিন করা হয়েছে। চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষায় অংশগ্রহণকারী কয়েকজন ছাত্র সাংবাদিকদের কাছে জানায়, মূল খাতা শেষ হলে লুজশিট দিতে কক্ষপরিদর্শকরা ৭/৮ মিনিট দেরি করেন। ফলে তারা সময়ের অভাবে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে পারেনি। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে দুটি স্কুলে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ করা হলেও পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে ভিন্ন আঙ্গিকে। ভি.জে স্কুলে পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রীদের ফলাফল ঘোষণা করা হয়েছে মেধাক্রমানুসারে; কিন্তু বালিকা উচ্চ বিদ্যালয়ে অংশ নেয়া ছাত্রদের ফলাফল ভর্তিপরীক্ষার আবেদন ফরমের ক্রমানুসারে ঘোষণা করা হয়। ফলে অভিভাবকরা তাদের ছেলেদের মেধাক্রম বুঝতে না পারায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *