চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হচ্ছে আজ

 

খাইরুজ্জামান সেতু: আজ শুক্রবার থেকে চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। এ উপলক্ষে নজরুল ইনস্টিটিউট ঢাকা ও চুয়াডাঙ্গা জেলা প্রশাসন যৌথভাবে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ৱ্যালি, আলোচনাসভা, নজরুল সঙ্গীত প্রশিক্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

লিচু চোর ও পদ্মাগোখরোসহ বিভিন্ন লেখা কার্পাসডাঙ্গায় রচনা করেন কাজী নজরুল ইসলাম। তাকে ঘিরে আজ থেকে চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলায় নজরুলকে নিয়ে এ ধরনের বৃহৎ আকারে অনুষ্ঠান হয়নি। এজন্য এলাকাবাসীর মধ্যে বিরাজ করছে বাড়তি উদ্দীপনা। সম্মেলনকে কেন্দ্র করে গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়- কর্মসূচির মধ্যে আছে  ৱ্যালি, আলোচনাসভা, নজরুল সঙ্গীত প্রশিক্ষণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে বিশিষ্ট কবি এবং সাহিত্যিক রেজাউদ্দিন স্টালিন চুয়াডাঙ্গা জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার উপস্থিত সাংকাদিকদের উদ্দেশ্যে বলেন, ১১, ১২ ও ১৩ ফেব্রুয়ারি’২০১৬  জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে ‘জাতীয় নজরুল সম্মেলন’। আজ ১১ মার্চ শুক্রবার বেলা সাড়ে ৩টায় বর্ণাঢ্য ৱ্যালি। পরে উদ্বোধন করবেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। আলোচনাসভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান। কাল শনিবার ১২ মার্চ চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সকাল ১০টায় শুদ্ধবাণী ও সুরে নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, বিকেল ৪টায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। রোববার ১৩ মার্চ একই স্থানে সকাল ১০টায় শুদ্ধবাণী ও সুরে নজরুল সঙ্গীত প্রশিক্ষণ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ সময় অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক সায়মা ইউনুস, জাতীয় নজরুল সম্মেলন সফলভাবে পালন ও ব্যাপক প্রচারের জন্য সাংবাদিদের প্রতি অনুরোধ জানান।

এছাড়া সাংবাদিক সম্মেলনে চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি আজাদ মালিতা ও সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরীসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published.