চালকের লাইসেন্স নবায়নে নতুন সার্কুলার স্থগিত

স্টাফ রিপোর্টার: চালকের জন্য লাইসেন্স নবায়নের ক্ষেত্রে যোগ্যতা পরীক্ষার শর্ত শিথিল করে বিআরটিএর জারি করা সার্কুলারের কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একই সাথে এ বিষয়ে একটি রুল জারি করা হয়েছে। গতকাল বুধবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির বেঞ্চ এ আদেশ দেন।

ডিসিটিবিকে পাশ কাটিয়ে লাইসেন্স প্রদানে রিভিউয়ের ক্ষমতা পরিদর্শককে দেয়া-সংক্রান্ত ৩১ ডিসেম্বরের চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, যোগাযোগসচিব, বিআরটিএর চেয়ারম্যানসহ আট বিবাদীকে দু সপ্তার মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৩১ ডিসেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ওই সার্কুলার জারি করে। এতে লাইসেন্স নবায়নের ক্ষেত্রে ড্রাইভিং কমপিটেন্সি টেস্ট বোর্ডের পরীক্ষার পদ্ধতিকে পাশ কাটিয়ে একজন পরিদর্শকের মাধ্যমে লাইসেন্স নবায়নের সুযোগ দেয়া হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে দু আইনজীবী রিট আবেদনটি করেন। রিট আবেদনের ওপর শুনানি শেষে হাইকোর্ট গতকাল বুধবার এ রায় দেন। আদালতে রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান শুনানি করেন।

Leave a comment

Your email address will not be published.