চলমান শৈত্যপ্রবাহ হ্রাস পাওয়ার সম্ভাবনা : শীতবস্ত্র বিতরণ

 

স্টাফ রিপোর্টার: শীতের সাথে ঠাণ্ডা বাতাস বইছে। যার কারণে প্রচণ্ড ঠাণ্ডা অনুভূত হচ্ছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো যশোরে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশের উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব অঞ্চল দিয়ে ঢুকছে হিমালয় ঘেষা সাইবেরিয়ান হিমেল হাওয়া। শীতে যবুথবু হয়ে পড়েছে এ অঞ্চলের জনজীবন।

আবহাওয়া অফিস জানিয়েছে, চট্টগ্রাম বিভাগের দু এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে সেই সাথে দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, ঈশ্বরদী ও শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা হ্রাস পেতে পারে। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা যশোর ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গা সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সর্বচ্চ তাপমাত্র রেকর্ড করা হয় ২৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঈশ্বরদীতে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বচ্চ তাপমাত্র রেকর্ড করা হয় সিলেটে ৩১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

‌এদিকে চুয়াডাঙ্গা সদর উপজেলা লোকমোর্চার ও রিসোর উদ্যোগে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে রিসো অফিস থেকে সুবিধা বঞ্চিত শীতার্তদের মাঝে বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রিসোর নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, সদর উপজেলা লোকমোর্চার সভাপতি সহিদুল ইসলাম বিশ্বাস, সহসভাপতি জাফরুল হক, ইদ্রিস হোসেন, আলফাজ উদ্দিন, অ্যাড. রবিউল হক, অ্যাড. আহসান, শাহানা ইউসুফ কেয়া, নাসির জোয়ার্দ্দার, মিজানুর রহমান, ফহলুর রহমান, আশরাফ বিশ্বাস, মফিজুর রহমান মাজু, আনোয়ার উদ্দিন, কুতুবপুর ইউনিয়ন লোকমোর্চার সভাপতি আবুল কাশেমসহ উপজেলা লোকমোর্চার সদস্যবৃন্দ।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার মুন্সিগঞ্জে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত থেকে এ শীতবস্ত্র বিতরণ করেন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জেহালা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আলমডাঙ্গা উপজেলা পরিষদের অর্থায়নে মুন্সিগঞ্জে এ শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়। ছিলেন আলমডাঙ্গা উপজেলা নিবার্হী কর্মকর্তা আশরাফুল আলম, জেহালা ইউপি চেয়ারম্যান আমিনুল হক রোকন, সচিব আমিরুল ইসলাম, সহকারী সচিব লিটন কুমার দেবনাথ, আওয়ামী লীগ নেতা কুতুব উদ্দিন, সিরাজুল ইসলাম, আমিরুল ইসলাম মেম্বার, নজরুল মেম্বার, হাসেম মেম্বারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহের জাহেদি ফাউন্ডেশনের উদ্যোগে গরিব-দুস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে লক্ষ্মীকোল গ্রামের কিংশুক ব্রিকস প্রাঙ্গণে কম্বল বিতরণ করা হয়। কাইয়ুম শাহরিয়ার জাহেদি হিজলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো. হাসানুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সদর সার্কেল নজরুল ইসলাম, সদর থানার ওসি শাহাবুদ্দীন আজাদ পিপিএম ও অধ্যক্ষ আমিনুর রহমান টুকু।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *