ঘূর্ণাবর্ত আর লঘুচাপ : হঠাত উধাও শীত

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের অধিকাংশ এলাকা থকে হঠাত করেই শীত উধাও। কেন? বঙ্গোপসারে লঘুচাপ। গাঙ্গেয় আকাশে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তরের শীতল বাতাস ঢুকতে না পারার কারণেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। দিনে সূর্যের প্রখরতা বেড়েছে। একদিন আগেও যে রোদ শরীরে সহনীয় ছিলো, গতকাল তা অসহণীয় হয়ে ওঠে। তবে কি শীত চলে গেলো? আবহাওয়াবিদদের ভাষ্য না। মেঘলা কাটলে তীব্র না হলেও হালকা শীতের আমেজ ফের কয়েকদিনের জন্য ফিরতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা যশোর ও দিনাজপুরে ‌১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ফেনীতে ৩০ দশমিক ৪। আর চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৬ দশমিক ৮ এবং সর্বনিম্ন ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিকে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে দরিদ্র দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পূর্বাভাসে বলা হয়েছে চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের দু এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। গতকাল চট্টগ্রামসহ পার্শ্ববর্তী কিছু এলাকায় হালকা বৃষ্টি হয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিটের উদ্যোগে গতকাল শুক্রবার আলডাঙ্গা উপজেলায় গরিব ও দুস্থ শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, আলমডাঙ্গা উপজেলা পরিষদ চত্বরে কম্বল বিতরণ অনুষ্ঠানে রেডক্রিসেন্ট জীবন সদস্য আলমডাঙ্গা পৌরসভার মেয়র হাজি মীর মহিউদ্দীন, রেডক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিট সেক্রেটারি ফজলুর রমান, নির্বাহী সদস্য আজাদ মালিতা, অ্যাড. শামশুজ্জোহা পিপি, যুব সদস্য নাইমা ফেরদৌস, উপপরিচালক হায়দার আরী ও ইউনিটের হিসাবরক্ষক আক্তার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

গতপরশু বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় চুয়াডাঙ্গা জেলা সদরের পদ্মবিলা ইউনিয়নের নফরকান্দি গ্রামের ৪৩ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। কৃষিবিদ আদর্শ গ্রাম উন্নয়ন কর্মসূচির আওতায় শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণের উপপরিচালক নির্মল কুমার দে। সভাপতিত্ব করেন পদ্মবিলা ইউপি চেয়ারম্যান আবু তাহের। উপাস্থত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ কোহিনুর ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ, কৃষিবিদ ইনস্টিটিউট চুয়াডাঙ্গার সাধারণ সম্পাদক কৃষিবিদ বিএডিসির (অধিক বীজ) উপপরিচালক তাজুল ইসলাম প্রমুখ। গতকাল শুক্রবার এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সদস্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন অপসরপ্রাপ্ত অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, অধ্যক্ষ এসএম ইস্রাফিল, আব্দুল হাই, ডা, মাসুদ রানা, মিসেস ইলা হক, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, ডা. আব্দুল লতিফ প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন সমিতির চেয়ারম্যান অধ্যক্ষ আব্দুর রহমান। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন কোষাধ্যক্ষ অব্দুল মান্নান। এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, সুপার স্টার ওয়ার্ল্ডের উদ্যোগে ও মেহেরপুর আলেয়া স্টোরের সহযোগিতায় শীতার্ত দরিদ্র জনগণের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বিকেলে আলেয়া স্টোরের স্বত্বাধিকারী মো. আলী হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শহরের ভূমি অফিসপাড়ায় শীতার্ত দরিদ্র জনগণের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। এ সময় মহাব্বত আলী, জহুরুল ইসলাম, রানা মিয়া প্রমুখ সেখানে উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ শহরের বিভিন্ন ছাত্রাবাসে কর্মরত ১২০ জন রাঁধুনির মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ পার্কে কথন সাংস্কৃতিক সংসদের আয়োজনে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। সরকারি কেসি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বিএম রেজাউল করিমের সভাপতিত্বে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহের জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহের পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, জেলা প্রশাসক পত্নী ঝিনাইদহ লেডিস ক্লাবের সভাপতি রফিকা ইসলাম, নারিকেলবাড়িয়া আমেনা খাতুন ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিনুর রহমান টুকু বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে সরকারি কেসি কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর নাজিম উদ্দীন, প্রফেসর মিজানুর রহমান, হাবিবুর রহমান, দিলারা পারভীন, আনোয়ার হোসেন, স্থানীয় দৈনিক নবচিত্রের সম্পাদক মো. আলাউদ্দীন আজাদ, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি একরামুল হক লিকু, ঝিনাইদহ ফিল্ম সোসাইটির সভাপতি শাহিনুর আলম লিটন, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বক্তব্য রাখেন। সভায় বক্তারা বলেন, ছাত্রছাত্রীদের এ উদ্যোগ নিঃসন্দেহে তাদের উদার মানসিকতার পরিচয় বহন করে। এমন কর্মকাণ্ডের মাধ্যমে সমাজের বৈষম্য দূর করা সম্ভব। সমাজের বিত্তবান ব্যক্তিরা শীতার্ত ও দরিদ্র মানুষের পাশে এগিয়ে আসুক- এটাই আমাদের প্রত্যাশা।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গা কুমারী ইউনিয়নের শ্যামপুর ১ নং ওয়ার্ডের অসহায় গরীব শীতার্তদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে কুমারী ইউনিয়নের শ্যামপুর ১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি সদস্য এনামুল হক অসহায় গরিবদের মাঝে কম্বল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আমিরুল ইসলাম, শমসের আলী, রবিউল হক, যুবলীগ নেতা জালাল, মামুন, আসমান, হাসেম প্রমুখ।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *