গাংনীর দেবীপুরে প্রতিরক্ষা দল গঠনের লক্ষ্যে সমাবেশে পুলিশ সুপার হামিদুল আলম

 

দুষ্কৃকারীদের সামাজিকভাবে প্রতিরোধ করতে হবে

মাজেদুল হক মানিক: সন্ত্রাসী, জঙ্গিসহ সকল দুষ্কৃতীকারীদেরকে সামাজিকভাবে প্রতিরোধের আহ্বান জানালেন মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম। গতকাল বুধবার মেহেরপুর গাংনী উপজেলার দেবীপুর গ্রামের গ্রাম প্রতিরক্ষা দল (ভিডিপি) গঠন ও এর কার্যক্রম বিষয় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি ওই আহবানা জানান।

প্রধান অতিথির বক্তৃতায় এসপি আরো বলেন, সন্ত্রাসীরা কারো আপন নয়, কোন দলের হতে পারে না। তারা সকলের জন্যই খারাপ। এলাকায় অপরিচিত কারো আনাগোনা দেখা গেলে তাকে জিজ্ঞাসাদ করতে হবে। কোন কিছু সন্দেহ হলে নিকটস্থ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অবগত জরুরী।

সরকারকে বেকায়দায় ফেলতে এক কিছু দুষ্কৃতীকারী সারাদেশে কিলিং মিশন চালাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, নৃশংস এসব হত্যাকাণ্ড ঠেকাতে গ্রামে গ্রামের ভিডিপি গঠন করা হয়েছে। এর সদস্যরা রাতে পালা করে নিরাপত্তার দায়িত্বে পাশাপাশি দিনেই সতর্ক নজর রাখবেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি কিংবা কিলিং মিশনের কোন ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সামাজিক প্রতিরোধ ব্যবস্থা জোরদারের মধ্য দিয়ে তাদের বিষদাত উপড়ে ফেলতে হবে। এলাকার সন্ত্রাসী, ছিনতাইকারী, ডাকাত ও জঙ্গিদের সম্পর্কে পুলিশকে তথ্য দেওয়ার নির্দেশনা দিয়ে পুলিশ সুপার বলেন, তথ্যদাতার নাম ও পরিচয় গোপন রাখা হবে। এলাকার মানুষ সহযোগিতা  না করলে পুলিশের একার পক্ষে  এসব দমন করা সম্ভব নয়। খারাপ মানুষগুলোর কর্মকাণ্ডের নজরদারি করতে হবে। তাহলে তাদের খারাপ উদ্দেশ্য বাস্তবায়ন হবে না।

সবাই মিলে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, পারিবারিক ও সামাজিকভাবে এসকল সন্ত্রাসী ও জঙ্গিদের মোকাবেলা করতে হবে। নয়তো দেখনে আবার কারো আপনজন নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয়েছে। এসকল কিলিং মিশন রুখতে ভিডিপি সদস্যদের করণীয় বিষয়ে দিক নির্দেশনা দেন তিনি।

অনুষ্ঠানে ভিডিপি দলনেতাদের হাতে একটি করে বাঁশি, চর্টলাইট ও লাঠি তুলে দেন পুলিশ সুপার। অনুষ্ঠানে দেবীপুর গ্রামের সামসুজ্জোহার সভাপতিত্বে ও গাংনী থানা থানার ওসি আকরাম হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আহমার উজ্জামান, সাংবাদিক রফিকুল আলম, ফারুক আহম্মেদ, মাজেদুল হক মানিক, উন্নয়ন ফোরামের সম্পাদক আতাউর রহমান, বামন্দী ইউপির বিদায়ী চেয়ারম্যান আব্দুল আওয়াল, নবনির্বাচিত চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস ও ইউপি সদস্য আলফাজ উদ্দীন। অনুষ্ঠানে দেবীপুরসহ আশেপাশের বিভিন্ন গ্রামের মানুষ উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *