গভীররাতে মেহেরপুরে গাংনী র‌্যাব-৬ ক্যাম্পের বিশেষ অভিযান : নকল সিগারেট ও সরঞ্জামসহ একজন আটক

গাংনী প্রতিনিধি: মেহেরপুর সদর উপজেলার গোপালপুর গ্রামের একটি গোডাউনে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ নকল গোল্ড লিফ ও স্টার সিগারেটসহ সিরাজুল ইসলাম (৩২) নামের একজনকে আটক করেছে র‌্যাব। গত শনিবার রাত আড়াইটার দিকে র‌্যাব-৬ গাংনী ক্যাম্পের এ অভিযানে নকল সিগারেট, ২টি প্যাকেজিং মেশিন ও সিগারেটর তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করেছে। সিরাজুল ইসলাম দিঘিরপাড়া গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে। সিরাজুল আটক হলেও ধরা ছোঁয়ার বাইরে রয়েছেন নকল সিগারেট তৈরির মুল হোতা।

র‌্যাব-৬ মেহেরপুর গাংনী ক্যাম্প কমান্ডার এএসপি তারেক জুবায়ের জানিয়েছেন, একটি জালচক্র ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো কোম্পানির গোল্ড লিফ ও স্টার সিগারেট হুবহু নকল করে বাজারজাত করে আসছিলো। এমন খবর র‌্যাবের কাছে আগেই ছিলো। শনিবার রাত সাড়ে ১১টার দিকে গোপালপুর গ্রামের সড়ক দিয়ে শ্যালোইঞ্জিনচালিত নছিমনযোগে সিগারেট নেয়ার সময় নকল সিগারেটসহ সিরাজুলকে আটক করে র‌্যাব। ব্রিটিশ অ্যামেরিকান কোম্পানির নিরাপত্তা কর্মকর্তা তৌহিদ আনোয়ার ঘটনাস্থলে এসে শনাক্ত করেন এগুলো তাদের কোম্পানির নয়। সবগুলেই নকল এবং বাজারজাত করে বিপুল পরিমাণ কর ফাঁকি দেয়া হচ্ছে।

র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে গোপালপুর গ্রামে একটি গোডাউনে অভিযান চালায় র‌্যাব। সেখান থেকে নকল গোল্ড লিফ সিগারেট ৭৪ হাজার পিচ, নকল স্টার সিগারেট ৬ লাখ ৫৫ হাজার ২০০ পিচ, ১ হাজার ৩শ কেজি তামাক, নকল গোল্ড লিফ, বেনসন ও স্টার সিগারেটের মোথার কাগজ, বেনসন সিগারেটের লেভেল ও সিগারেটেরে লেভেল তৈরির দুটি মেশিনসহ সিগারেট তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত সিরাজুল র‌্যাবের জিজ্ঞাবাসাদে জানিয়েছে, সেসহ আরও কলেকজন দীর্ঘ দিন যাবত নকল সিগারেটের রেভিনিউস্ট্যাম্পসহ তৈরি করে এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে আসছে। উদ্ধারকৃত সিগারেটের মূল্য প্রায় ২৫ লাখ টাকা বলে জানিয়েছে র‌্যাব।

এদিকে অভিযানের পর থেকেই নকল সিগারেট তৈরির মূল মালিকের বিষয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনা চলছে। মেহেরপুরের একজন চিহ্নিত ব্যক্তি দীর্ঘদিন থেকেই বিভিন্ন ব্যান্ডের সিগারেট তৈরি করে বাজারজাত করে আসছেন। এর মাধ্যমে তিনি কোটি কোটি টাকার রাজস্ব ফাঁকি দিয়ে চলেছেন। সেই ব্যক্তিই উদ্ধার হওয়া এ সিগারেটের মালিক কি-না সে বিষয়ে র‌্যাব কর্মকর্তা স্পষ্ট করে কিছু না বললেও সাংবাদিকদের জানিয়েছেন, বিষয়টি গভীরভাবে খতিয়ে দেখছে র‌্যাব। সিরাজুলের বিরুদ্ধে সিগারেটের ব্যান্ডরোল নকল করে বাজারজাত করার দায়ে সদর থানায় কর ফাঁকি মামলা দায়ের করেছেন ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো কোম্পানির নিরাপত্তা কর্মকর্তা। ওই মামলায় তাকে গ্রেফতার করে আদালতে সোপর্দের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে সদর থানা পুলিশ।

 

Leave a comment

Your email address will not be published.