কয়েকদিন ধরেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় কনকনে শীতল বাতাস : তীব্র শীত

স্টাফ রিপোর্টার: তীব্র শীতে জনজীবন স্থবির হয়ে পড়েছে। মৃদু শৈত্যপ্রবাহ আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে। জানুয়ারির প্রথম সপ্তায় মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাষ দিয়েছে ভারতীয় আবহওয়া বিশেষজ্ঞরা। এদিকে গতকালও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গত মধ্যরাতে চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকা ছিলো ঘনকুয়াশার চাদরে ঢাকা।

চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা গতপরশুর তুলনায় গতকাল দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়লেও সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা হ্রাস পেয়েছে। কনকনে শীতল বাতাস দরিদ্রদের দুর্ভোগের মাত্রা বাড়িয়ে তুলেছে। অনেকেই গভীর রাত পর্যন্ত আগুনের পাশে বসে উষ্ণতা নিয়ে স্বস্তি খুঁজেছেন। দেশের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল টেকনাপে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২০ দশমিক শূন্য, সর্বনিম্ন ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা তথা আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাষে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। পাবনা, কুষ্টিয়া, যশোর ও শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।