ক্রসফায়ারে নিহত জঙ্গি রাকিবুল

স্টাফ রিপোর্টার: পুলিশের কাছ থেকে ছিনতাই হওয়ার পর ধরা পড়া নিষিদ্ধ ঘোষিত জেএমবির জঙ্গি নেতা রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ (৩৫) বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। গতকাল সোমবার ভোরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রাকিবুল মারা যায় বলে দাবি করেছেন টাঙ্গাইল জেলার মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা। জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) মজলিসে শূরার এ সদস্য ফাঁসির দণ্ডপ্রাপ্ত ছিলো।

গত রোববার সকাল পৌনে ১০টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ত্রিশালের সাইনবোর্ড এলাকায় ঝটিকা আক্রমণ চালিয়ে একজন পুলিশ সদস্যকে হত্যা করে জেএমবির দণ্ডপ্রাপ্ত তিন নেতাকে ছিনিয়ে নিয়ে যায় জঙ্গিরা। ছিনিয়ে নেয়া তিন জঙ্গি হলো জেএমবির মজলিসে শূরার সদস্য সালাউদ্দিন ওরফে সালেহীন (৩৮), হাফেজ মাহমুদ ওরফে রাকিবুল হাসান এবং জাহিদুল ইসলাম ওরফে মিজান ওরফে বোমা মিজান (৩৫)। বিকাল নাগাদ টাঙ্গাইল থানা পুলিশ ছিনিয়ে নেয়া এই তিন জঙ্গির মধ্যে রাকিবুল এবং তার তিন সহযোগীকে গ্রেফতার করে।

এ তিন জঙ্গিকে মুক্তাগাছা থানার একটি বোমা হামলা মামলায় ময়মনসিংহ আদালতে হাজির করার জন্য গত রোববার গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে নিয়ে যাওয়া হচ্ছিলো। পথে ত্রিশাল ও ভালুকার মাঝামাঝি সাইনবোর্ড এলাকায় ট্রাক ও মাইক্রোবাস দিয়ে পুলিশের প্রিজন ভ্যানটির গতিরোধ করে জঙ্গিরা। তারা বোমা মেরে এবং গুলি করে মুহূর্তে ধরাশায়ী করে ৪ পুলিশ সদস্যকে (চালকসহ)। এরপর ডাণ্ডাবেড়ি পরা তিন জঙ্গিকে মুক্ত করে মাইক্রোবাসে তুলে নিয়ে যায়।

এ ঘটনায় আতিকুল ইসলাম নামের একজন পুলিশ কনস্টেবল নিহত হন। আহত হন আর্মড পুলিশের সুবেদার হাবিবুর রহমান এবং কনস্টেবল সোহেল রানা। মির্জাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গতকাল দাবি করেন, টাঙ্গাইল ও ময়মনসিংহ জেলা পুলিশের একটি দল গভীর রাতে হাফেজকে নিয়ে মির্জাপুরের বেলতৈল সিরামিক এলাকায় অস্ত্র উদ্ধারে অভিযান চালায়। ভোররাত সাড়ে ৪টার দিকে সেখানে পুলিশের ওপর একদল অস্ত্রধারী হামলা চালালে পুলিশ আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছোড়ে। উভয়পক্ষের মধ্যে গুলিবিনিময়ের সময় রাকিবুল গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। পরে তার লাশ মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে পাঠানো হয়।

এ ঘটনায় পুলিশের তিন সদস্য আহত হন। তারা হলেন সখিপুর থানার কনস্টেবল মোজাম্মেল হক এবং গোয়েন্দা পুলিশের কনস্টেবল আসাদ মিয়া ও গোলাম মওলা। তাদের টাঙ্গাইলের পুলিশ লাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুমুদিনী হাসপাতালের একটি সূত্র জানায়, ভোর ৫টার কিছু পরে রাকিবুলকে হাসপাতালে নেয়া হয়। তবে হাসপাতালে নেয়ার আগেই তার মৃত্যু হয়।
জাকারিয়া ও রায়হান

২০ দিনের রিমান্ডে: পুলিশের প্রিজনভ্যানে গুলি চালিয়ে এবং বোমা মেরে জেএমবির দণ্ডপ্রাপ্ত তিন জঙ্গিকে ছিনিয়ে নিয়ে যাওয়ার ঘটনায় গ্রেফতার হওয়া জাকারিয়া ও রায়হানের ২০ দিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত। গতকাল সোমবার টাঙ্গাইলের জ্যেষ্ঠ বিচারিক হাকিম সোনিয়া আক্তার এই রিমান্ড মঞ্জুর করেন। সখিপুর থানা পুলিশ অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে করা দুটি মামলায় প্রত্যেকের ১০ দিন করে ২০ দিনের রিমান্ডের আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন।

সখিপুর থানার এসআই তোফাজ্জল হোসেন বাদী হয়ে গত রোববার রাতে মামলা দুটি করেন। মামলায় এ দুজনের নাম উল্লেখ করে অজ্ঞাত দু-তিনজনকে আসামি করা হয়েছে। বিকাল ৩টার দিকে জাকারিয়া ও রায়হানকে কড়া নিরাপত্তার মধ্যদিয়ে টাঙ্গাইল আদালতে নিয়ে যাওয়া হয়। এ সময় তাদের হেলমেট ও বুলেটপ্রুফ জ্যাকেট পরানো হয়। তাদের যে গাড়িতে তোলা হয়, তার সামনে ও পেছনে অতিরিক্ত পুলিশের গাড়ি ছিলো।

গতকাল বেলা পৌনে ১১টার দিকে ঢাকা-ময়মনসিংহ সড়কে ত্রিশালের সাইনবোর্ড এলাকায় পুলিশের প্রিজনভ্যানে গুলি চালিয়ে এবং বোমা মেরে জঙ্গি মামলার তিন আসামিকে ছিনিয়ে নিয়ে যায় তাদের সতীর্থরা। এ সময় একজন পুলিশ সদস্য নিহত হন। জঙ্গিদের নিয়ে পালানোর সময় স্থানীয় লোকজন তাদের মাইক্রোবাস আটক করে। গাড়ি ছেড়ে পালানোর সময় লোকজন গাড়িচালক জাকারিয়াকে ধরে ফেলে। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। পরে জাকারিয়ার দেয়া তথ্য অনুযায়ী বিভিন্ন অঞ্চলে অভিযান চালায় পুলিশ। সখিপুর-ঢাকা সড়কে তক্তারচালা বাজারে ঢাকামুখি একটি বাস থেকে রায়হান নামে আরো একজনকে সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়। পরে সন্ধ্যায় টঙ্গীর গাজীপুরা এলাকার ভাড়া বাসা থেকে জাকারিয়ার স্ত্রী স্বপ্না বেগমকে (২৬) গ্রেফতার করে পুলিশ।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জেএমবির জঙ্গি রাকিবুল হাসান ক্রসফায়ারে মারা যায়নি। গত রোববার দুর্ধর্ষ জঙ্গিরা ছিনিয়ে নেয়ার পর পুলিশ তাকে গ্রেফতার করে। রাতে তাকে জিজ্ঞাসাবাদ শেষে তার দেয়া তথ্য অনুযায়ী পলাতক অন্য জঙ্গিদের গ্রেফতার করতে তাকে সাথে নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। এ সময় সশস্ত্র জঙ্গিরা ফিল্মি কায়দায় পুলিশের ওপর হামলা চালিয়ে আবার রাকিবুল হাসানকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এ সময় জঙ্গিদের সাথে পুলিশের বন্দুকযুদ্ধ হয়। এতে জঙ্গি রাকিবুল গুলিবিদ্ধ হয়ে মারা যায়। মন্ত্রী গতকাল সোমবার দুপুরে টাঙ্গাইলের ঘাটাইল থানার নতুন ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরো জানান, জঙ্গি-সন্ত্রাসীদের মোকাবেলায় সরকার পুলিশ বিভাগের আধুনিকায়নে কাজ করছে। পুলিশকে তারা উন্নতমানের প্রশিক্ষণ এবং আধুনিক অস্ত্র দেয়ার চিন্তা-ভাবনা করছেন।

Leave a comment

Your email address will not be published.