কৃষকরা প্রকৃতির সাথে যুদ্ধ করে প্রকৃতিকে জয় করতে পেরেছে

বিশ্ব খাদ্য দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘অভিবাসনের ভবিষ্যত দাও বদলে খাদ্য-নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে করো বিনিয়োগ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার চুয়াডাঙ্গা, মেহেরপুসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর। এতে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) প্রবীর কুমার বিশ্বাস। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল ওয়াহেদ ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাসরুর। উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সভায় উপসহকারী কৃষি কর্মকর্তা শাহিন শাহ নেওয়াজ রাব্বি, সমন্বিত কৃষক উন্নয়ন সংঘের সভাপতি আব্দুল কাদের, সহসভাপতি আব্দুল লতিফসহ অন্যান্য কৃষকরা উপস্থিত ছিলেন। ভিডিওচিত্র উপস্থাপনা করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাসরুর।
সভায় বক্তারা বলেন, দেশে কয়েক বছর আগেও খাদ্য ঘাটতি ছিলো। যা বিদেশ থেকে আমদানি করা হতো। আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যদিও কৃষি জমি ক্রমাগত কমছে। আধুনিক কৃষি ব্যবস্থাপনার ফলে তা সম্ভব হয়েছে। দেশের কৃষকরা প্রকৃতির সাথে যুদ্ধ করে প্রকৃতিকে জয় করতে পেরেছে। সভায় দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করায় কৃষকদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন বক্তারা।
খাদ্য অধিকার প্রচারাভিযান খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটির আযোজনে গণজমায়েত, র‌্যালি, আলোচনাসভা ও স্মারকলিপি পেশ। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টার দিকে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে গণজমায়েত শেষে র‌্যালি বের হয়ে বড় বাজারের উন্মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটির সভাপতি আফজালুল হক বিশ্বাসের সভাপতিত্বে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, ওয়ার্কার্স পার্টির সভাপতি সিরাজুল ইসলাম শেখ, সিপিবির সাধারণ সম্পাদক লুৎফর রহমান, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটির সহসভাপতি আবুল কালাম, সদর উপজেলা লোকমোর্চার সভাপতি শহিদুল হক বিশ্বাস, শ্রমিক ইউনিয়নের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটির অর্থ সম্পাদক ও পাসের নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেন, ওয়েভ ফাউন্ডেশনের উপপরিচালক জহীর রায়হান, ব্র্যাকের জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম প্রমুক। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন ওযেভ ফাউন্ডেশনের সহকারী সমন্বয়কারী নুঝাত পারভীন। সার্বিক অনুষ্ঠানটি পরিচালনা করেন আত্মবিশ্বাসের প্রশাসনিক কর্মকর্তা শাহেদ হাসান হালিম। আলোচনা শেষে খাদ্য অধিকার বাংলাদেশ চুয়াডাঙ্গা জেলা কমিটি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক বরাবর সবার জন্য পর্যাপ্ত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা চাই, খাদ্য অধিকার আইন চাই চাওয়ার দাবীনামা সংবলিও স্মারকলিপি প্রদান করেন।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে বিশ^ খাদ্য দিবস ২০১৭ উদযাপন করা হয়েছে। গতকাল সোমবার দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। কৃষি অফিস চত্বরে অনুষ্ঠিত সভায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান, আলমডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম আজম, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজল কুমার ব্যানার্জী। উপসহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মান্নানের উপস্থাপনায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা মতিয়ার রহমান, আমিরুল ইসলাম, আব্দুর রাজ্জাক, গোলাম সিদ্দিক, নিজাম উদ্দিন, নজরুল ইসলাম, হাফিজুর রহমান, বেলগাছি ইউনিয়নের মহিলা সদস্য সুফিয়া খাতুন, কৃষক লাল মোহাম্মদ, আব্দুল হালিম, শরিফুল ইসলাম, আব্দুল খালেক, আব্দুল মান্নান প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় বিশ্ব খাদ্য দিবস ও জাতীয় ইঁদুর নিধন অভিযান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল প্রধান অতিথি হিসেবে এ দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। উপজেলা কৃষি অফিসের ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির। কৃষকদের উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তরা বলেন, মাস ব্যাপি এ ইঁদুর নিধন অভিযান পরিচালনা করা হবে। এ উপলক্ষে ইঁদুর নিধন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সেরা ইঁদুর নিধনকারী কৃষককে পুরস্কৃত করা হবে বলে জানান বক্তরা।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে বিশ্ব খাদ্য দিবস’১৭ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। খাদ্য অধিকার বাংলাদেশ মেহেরপুর জেলা কমিটির আয়োজনে এবং খাদ্য অধিকার বাংলাদেশ ঢাকার সহযোগিতায় গতকাল সোমবার সকাল ১০টার দিকে সবার জন্য পর্যাপ্ত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা চাই, খাদ্য অধিকার আইন চাই এই সেøাগানকে সামনে রেখে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে মেহেরপুর শহরে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে শিল্পকলা একাডেমির হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। খাদ্য অধিকার বাংলাদেশ মেহেরপুর জেলা কমিটির সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি আলামিন হোসেন, ড. গাজী রহমান, সদর উপজেলা খাদ্য কর্মকর্তা আব্দুল হামিদ। র‌্যালি ও আলোচনাসভায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। এদিন বিভিন্ন দাবি সংবলিত খাদ্য অধিকার বাংলাদেশ মেহেরপুর জেলা কমিটির নেতৃবৃন্দ মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেনের কাছে এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেন।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, অভিবাসনের ভবিষ্যত বদলে দাও, খাদ্য-নিরাপত্তা ও গ্রামীন উন্নয়নে বিনিয়োগ বাড়াও এ সেøাগানে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে মুজিবনগর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে র‌্যালি বের করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বরে সামনে থেকে শুরু করে র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে মুজিবনগর উপজেলা কৃষি অফিসার মুহা. মুফাক্খারুল ইসলাম, মুজিবনগর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোফাখখারুল প্রমুখ উপস্থিত ছিলেন।
দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে বিশ্ব খাদ্য দিবস নানা আয়োজনের মধ্যদিয়ে পালন করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে সোমবার সকাল ১০টায় বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে একটি র‌্যালি উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, কৃষি কর্মকর্তা মোশাররফ হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজিব আল মামুন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, উপজেলা খাদ্য কর্মকর্তা লিয়াকত আলী, সাংবাদিক এমএস শাহীন প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *