কালীগঞ্জে রেললাইন সংলগ্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু আজ

 

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহের কালীগঞ্জের বারোবাজারের দুর্ঘটনা কবলিত রেলওয়ের জায়গার ওপর গড়ে ওঠা মাছ বাজারসহ অন্যান্য অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান আজ রোববার থেকে শুরু হচ্ছে। গতকাল রেলওয়ের পশ্চিম জোনের সিও রাফিউল ইসলাম ও সার্ভেয়ার শহিদুজ্জামান দিনব্যাপি রেলওয়ের জায়গা মেপে ভেঙে ফেলার জন্য অবৈধ স্থাপনাগুলো লাল ক্রস চিহ্ন দিয়ে গেছেন। রোববার সকাল থেকে প্রায় অর্ধ শতাধিক দোকানপাট ভেঙে ফেলা হবে বিভিন্ন সূত্রে জানা গেছে। তবে অবৈধ স্থাপনা উচ্ছেদে রেলওয়ে কর্তৃপক্ষ পক্ষপাত করছে বলে অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, গত পয়লা আগস্ট রাত সাড়ে ৩টার দিকে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজার রেল ক্রসিঙে বাস-ট্রেন সংঘর্ষে এক ভয়াবহ দুর্ঘটনায় ১২ জন ও অর্ধশত যাত্রী আহত হয়। দুর্ঘটনা কবলিত রেল লাইনের ওপর গড়ে উঠেছে মাছ বাজার। এ বাজারকে কেন্দ্র করে সেখানে প্রায় শতাধিক অবৈধ দোকানপাট নির্মাণ করা হয়েছে। দুর্ঘটনার তিন কারণের মধ্যে উল্লেখযোগ্য কারণ হচ্ছে- রেল লাইন ঘেঁষে গড়ে উঠেছে মাছ বাজার ও অবৈধ স্থাপনা। এসব অবৈধ স্থাপনার কারণে বাস-ট্রাক, মাইক্রোসহ অন্যান্য যানবাহন রেলক্রসিং পার হওয়ার সময় রাতের বেলায় ট্রেনের আলো দেখতে পায় না। এসব কারণে ওই স্থানের অবৈধ স্থাপনা ভেঙে ফেলার জন্য রেল কর্তৃপক্ষ উদ্যোগ নিয়েছেন। কিন্তু অবৈধ স্থাপনা উচ্ছেদে রেলওয়ের কর্তৃপক্ষ পক্ষপাত করছেন বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) দেবপ্রসাদ পাল ও থানার ওসি আনোয়ার হোসেন উচ্ছেদ অভিযানের বিষয়টি নিশ্চিত করে জানান, রেলওয়ের পাকশি থেকে ভু-সম্পত্তি কর্মকর্তা মোস্তাক আহম্মেদ আমাদের কাছে চিঠি দিয়েছেন। সেখানে উচ্ছেদ অভিযানের কথা বলা আছে। রোববার সকাল ১০টা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজ শুরু হবে। আমরাও সেখানে থাকবো।

Leave a comment

Your email address will not be published.