ঐতিহাসিক ৭ নভেম্বর আজ

 

স্টাফ রিপোর্টার: ঐতিহাসিক ৭ নভেম্বর আজ। ১৯৭৫ সালের শেষ দিকে দ্রুত রাজনৈতিক রক্তাক্ত উত্থান-পতনের ঘটনাবলীর মধ্যে এ দিনে তৎকালীন মেজর জেনারেল জিয়াউর রহমান ক্ষমতা সংহত করে অপেক্ষাকৃত স্থিতিশীলতার সূচনা করেন। সিপাহী-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তৎকালীন সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমানকে।

বিএনপি দিনটিকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন করলেও জাসদ সিপাহী জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে। এছাড়া কয়েকটি সংগঠন মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস হিসেবে পালন করে থাকে।

সিপাহি জনতা কাঁধে কাঁধ মিলিয়ে দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের বিরুদ্ধে আধিপত্যবাদী শক্তির ষড়যন্ত্র ও চক্রান্ত নস্যাৎ করে দিয়েছিলো। সিপাহি জনতার ঐক্যবদ্ধ প্রতিরোধে এ দিন রক্ষিত হয়েছিলো স্বাধীনতা সার্বভৌমত্ব দেশপ্রেমিক সশস্ত্র বাহিনী ও জনতার মধ্যে সংহতির প্রকাশ ঘটেছিলো। রাষ্ট্রীয় জীবনের এক অরাজক ও বিশৃঙ্খল অবস্থা এবং রাজনৈতিক শূন্যতার মাঝেই সেদিন সিপাহি জনতার বিপ্লব ঘটেছিলো। বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট দিনটিকে পালন করছে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস হিসেবে। তবে আওয়ামী লীগ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দিনটিকে সৈনিক হত্যা দিবস, কর্নেল তাহের হত্যা দিবস হিসেবে পালন করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *