এবোলা চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি

 

মাথাভাঙ্গা মনিটর: এবোলাচিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ‘হু’। এবোলায় আক্রান্ত রোগীর মৃত্যুসংখ্যা এক হাজার ছাড়িয়ে যাওয়ারপর এ অনুমতি দেয়া হলো। ইউরোপীয়দের মধ্যে এ রোগে প্রথম প্রাণ হারিয়েছেনস্পেনের এক যাজক।একটি মার্কিন কোম্পানির তৈরি পরীক্ষমূলক সিরাম ‘জিম্যাপ’র  পুরো মজুদ পশ্চিম আফ্রিকায় পাঠিয়ে দেয়ার পর এ অনুমতি দেয়া হলো।
চিকিৎসাবিশেষজ্ঞদের সঙ্গে জেনেভায় বৈঠকের পর ‘হু’র সহকারি নির্বাহী পরিচালকম্যারি-পাওলি কিয়েনি পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দেয়ার ঘোষণা দেন।তিনি বলেন, এবোলার প্রকোপ দেখা দেয়ায় বিশেষ পরিস্থিতিতে এ রোগ প্রতিহত বানিরাময়ের জন্য চিকিৎসা ক্ষেত্রে নিবন্ধিত নয় এমন ওষুধ ব্যবহারের অনুমতিদেয়া চিকিৎসা বিষয়ক নৈতিকতার মধ্যেই পড়ে।

এদিকে, সহজেই প্রতিরোধযোগ্য এরোগ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।এবোলা প্রতিহত করার জন্য বিশ্বজুড়ে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করে এ পরামর্শদেন তিনি।এবোলা রোগের কথা বিশ্ববাসী জানতে পারে চার দশক আগে। চলতিবছরে এ  রোগ মহামারির রূপ নিয়েছে এবং এ বছরের শুরু থেকে এ পর্যন্ত অন্তত১,০১৩ ব্যক্তি মারা গেছে। পশ্চিম আফ্রিকার গিনি, লাইবেরিয়া, নাইজেরিয়া এবংসিয়েরা লিওনে এ রোগের প্রকোপ সবচেয়ে বেশি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *