উচ্চ মাধ্যমিকে ভর্তিতে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা :শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: কলেজেউচ্চ মাধ্যমিক শ্রেণীতে যেসব প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করেছে, তা ফেরতদেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। গতকাল রোববারসচিবালয়ে চলতি শিক্ষাবর্ষে রাজধানীসহ সারা দেশে কলেজগুলোতে ভর্তির জন্যঅতিরিক্ত ফি আদায়ের বিষয়ে মন্ত্রণালয়ের পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলেশিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রীবলেন, একাদশ শ্রেণিতে ভর্তিতে আদায় করা অতিরিক্ত ফি কলেজগুলোকে ফেরত দিতেহবে। ভর্তিতে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে কলেজগুলোকে আমরা সতর্ক করবো। একইসাথে ভর্তিতে অতিরিক্ত ফি আদায়কারী কলেজগুলোর বিষয়ে তদন্ত করে তাদেরবিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, ভর্তি নীতিমালায় ফিনির্ধারণ করে দেয়া হয়েছে। সবাই মিলে এ ফি নির্ধারণ করেছি। যে কলেজঅতিরিক্ত ফি নিচ্ছে, সেই কলেজের অধ্যক্ষও নীতিমালা করার সভায় ছিলেন। নিয়মকরে তারাই এখন আবার সেই নিয়ম ভাঙছেন।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানখুলে ব্যবসা করবেন, গায়ের জোরে যা খুশি তাই করবেন, এটা হতে দেয়া হবে না।গত বছর অতিরিক্ত ফি আদায়কারী কলেজগুলোকে টাকা ফেরত দিতে হয়েছে। এবারোটাকা ফেরত দিতে হবে।শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষেরভর্তি নীতিমালায় বলা হয়েছে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্তশিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে পাঁচ হাজার টাকার অতিরিক্তঅর্থ আদায় করতে পারবে না।ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিকএমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে ও এমপিও বহির্ভূত শিক্ষকদেরবেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনেসর্বোচ্চ ১০ হাজার টাকা গ্রহণ করার কথা বলা হয়েছে।

নীতিমালায় আরোবলা হয়েছে, উন্নয়ন খাতে কোনো প্রতিষ্ঠান তিন হাজার টাকার বেশি আদায় করতেপারবে না। ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা না মানলেপ্রতিষ্ঠানের স্বীকৃতি ও এমপিও বাতিল করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *