ঈদে দেশের বাইরে শেখ হাসিনা ও খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: এবার কোরবানির ঈদ দেশের বাইরে করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এছাড়া স্পিকার শিরীন শারমিন চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামসহ আওয়ামী লীগ-বিএনপির এক ডজনেরও বেশি নেতা ঈদের সময় দেশের বাইরে থাকছেন।

আগামী ২৫ সেপ্টেম্বর শুক্রবার বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত নিউইয়র্কে থাকবেন তিনি। নিউইয়র্কে অবস্থানকালে পরিবেশ বিষয়ক জাতিসংঘের সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অফ দি আর্থ’ এবং তথ্য-প্রযুক্তিতে অগ্রগতির স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থার (আইটিইউ) পদক নেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক ও অর্থনৈতিক উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী থাকছেন। ফলে তাদের ঈদও কাটবে নিউইয়র্কে। স্পিকার শিরীন শারমিন চৌধুরী ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যাচ্ছেন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য, ফিরবেন ঈদের পরে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামও লন্ডনে গেছেন পরিবারের সাথে ঈদ করতে।

গত মঙ্গলবার স্বাস্থ্য পরীক্ষার জন্য লন্ডন গেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ছেলে তারেক রহমানের সাথে ঈদ করে তার দেশে ফেরার কথা রয়েছে। ২০০৬ সালে ক্ষমতা হারানোর পর যুক্তরাজ্যে খালেদার এটি দ্বিতীয় সফর। ২০১১ সালে যুক্তরাষ্ট্র ঘুরে দেশে ফেরার পথে বড় ছেলে তারেককে দেখতে লন্ডনে গিয়েছিলেন তিনি। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চিকিৎসার জন্য এখন বিদেশে থাকলেও ঈদের আগে তার ফেরার কথা রয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল লন্ডনে গেছেন খালেদা জিয়ার সাথে। এছাড়া বিএনপি নেতা সাদেক হোসেন খোকা, ওসমান ফারুক, আবদুস সালাম, এহছানুল হক মিলন, আবদুল আউয়াল মিন্টু বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন। তারাও লন্ডনে খালেদা জিয়ার সাথে যোগ দেবেন। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক হজে গেছেন। তাদের ঈদ হবে সৌদি আরবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *