ঈদের পর গণহারে অসুস্থ হচ্ছে নারী-পুরুষ : অধিকাংশই ডায়রিয়া আক্রান্ত

চুয়াডাঙ্গা সদর আধুনিক হাসপাতালে উপচেপড়া রোগীর ভিড় সামলাতে সেবিকা চিকিৎসকদের হিমসিম

 

স্টাফ রিপোর্টার: ঈদের পর গণহারে নারী-পুরুষ অসুস্থ হতে শুরু করেছে। অসুস্থ হয়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি রোগীর অধিকাংশই ডায়রিয়া ও হৃদরোগে আক্রান্ত। গতকাল শুক্রবারেই চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি হয়েছে শতাধিক। এর মধ্যে ফিমেল ও মেল মিডিসিন ওয়ার্ডে ভর্তি রোগীর সংখ্যা ৭৮। মেল ও ফিমেলে ওয়ার্ডে গতকাল মোট ভর্তি রোগীর সংখ্যা ছিলো ১শ ২৫ জন। যা ধারণ ক্ষমতার চেয়ে ৫ গুণ বেশি।

ডায়রিয়া আক্রান্ত রোগীদের মধ্যে চুয়াডাঙ্গা মসজিদপাড়ার ৮ জন, বাগানপাড়ার ৫জন, মাঝেরপাড়ার ৩ জন ও জিনতলাপড়ার রয়েছে ২জন। মাত্রাতিরিক্ত ভ্যাপসা গরমে খাবার গ্রহণে অসতর্কতার কারণেই ঈদের পর ডায়রিয়া ও উচ্চ রক্তচাপে হৃদরোগে ব্যাপকহারে নারী-পুরুষ অসুস্থ হয়ে পড়ছেন বলে মন্তব্য করেছেন সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাসুদ রানা। তিনি বলেছেন, ভালো করে হাত না ধুয়ে খাবার গ্রহণ এবং প্রয়োজন মতো পানীয় পানি পান করলে এমনটি হওয়ার কথা নয়। তা ছাড়া বাসি পঁচা খাবারের কারণেও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ধারণ ক্ষমতার চেয়ে কয়েক গুণ বেশি রোগী ভর্তি হওয়ার কারণে সেবিকাসহ চিকিৎসকদের হিমসিম খেতে হয়। ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত রোগীর কারণে সেবিকারা ঠিক মতো সেবা দিতে না পেরে রোগীর লোকজনের উগ্র আচরণেরও শিকার হতে হচ্ছে।

গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫ দশমিক ৪ ও সর্বনিম্ন ছিলো ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাপার যন্ত্রের পরদ খুব বেশি না উঠলেও বাতাসে জলীয় বাষ্পের উপস্থিতি বেশি হওয়ার কারণে মাত্রাতিরিক্ত গরম অনুভূত হচ্ছে। হরদম ঘামছে শরীর। মাত্রাতিরিক্ত ঘামের কারণে শরীরে শুধু পানি শূন্যতাই সৃষ্টি হচ্ছে না, খাবারও দ্রুত ব্যাকটেরিয়া বাসা বাধছে। একদিকে শরীরে পানি স্বল্পতা, অন্যদিকে খাবার গ্রহণে অসর্তকর্তার কারণেই ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে বলেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

Leave a comment

Your email address will not be published.