ইসরাইলকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করার হুমকি জাতিসংঘের

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইলকেযুদ্ধাপরাধে অভিযুক্ত করার হুমকি দিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংস্থারমানবাধিকার বিষয়ক শীর্ষ কর্মকর্তা নাভি পিল্লাই গাজায় ইসরাইলের সামরিকঅভিযানের নিন্দা করে বলেছেন,এই অভিযানে ইসরাইল যা করেছে তা যুদ্ধাপরাধহিসাবে গণ্য হতে পারে। এদিকে যুক্তরাষ্ট্র,ইউরোপ ও কানাডা মঙ্গলবারইসরাইলগামী ও ইসরাইল থেকে ছেড়ে আসা অধিকাংশ ফ্লাইট বাতিল করেছে।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের জরুরি এক বৈঠকে নাভিপিল্লাই বলেছেন,গাজায় বেসামরিক মানুষের সুরক্ষার জন্য ইসরাইলি সামরিকঅভিযান যথেষ্ট পদক্ষেপ নেয়নি। ইসরাইলের ওপর নির্বিচার হামলা চালানোর জন্যতিনি হামাসেরও নিন্দা করেছেন। গাজায় ইসরাইল তার অভিযান শুরু করে ৮ জুলাইএ ঘোষণা দিয়ে যে গাজা থেকে ইসরাইলকে লক্ষ্য করে চালানো রকেট হামলাপ্রতিহত করার উদ্দেশে তারা এই অভিযান চালাচ্ছে। ইসরাইল যেভাবেআন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে তা যুদ্ধাপরাধ হিসাবে গণ্য হতে পারে এমনসম্ভাবনা কার্যত খুবই জোরালো বলে উল্লেখ করেন নাভি পিল্লাই। তবে ইসরাইলদাবি করেছে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল পক্ষপাতদুষ্ট এবং ইসরাইল জানিয়েদিয়েছে জাতিসংঘ অনুমোদিত কোনো তদন্তে তাদের সহযোগিতা করার সম্ভাবনানেই। গত ১৫ দিনের অভিযানে অন্তত প্রায় ৬৫০ জন ফিলিস্তিনি এবং ১৩ জন ইসরাইলিপ্রাণ হারিয়েছে বলে কর্মকর্তারা বলছেন।

গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলেইসরাইলি স্থল আক্রমণে ফিলিস্তিনিদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে বলে খবরপাওয়া যাচ্ছে। ফিলিস্তিনি একজন প্রত্যক্ষদর্শী বলেছেন,ইসরাইল সীমান্তবর্তীখুযায় ১১জন মারা গেছে এবং চার হাজারের ওপর ফিলিস্তিনি শাদা পতাকা উড়িয়েএলাকা ছেড়ে পালাচ্ছেন। খান ইউনুসে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। খানইউনুসে এক বিমান হামলায় অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। একজন ইসরাইলিসৈন্যও মারা গেছে। ইতোমধ্যে সহিংসতার অবসান ঘটানোর জন্য জোর কূটনৈতিকপ্রচেষ্টা অব্যাহত রয়েছে। আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গতকাল ইসরাইলিও ফিলিস্তিনি নেতাদের সাথে ওই এলাকায় বৈঠক করছেন। তিনি বলেছেনযুদ্ধবিরতির পথে কিছু অগ্রগতি হয়েছে,তবে বিস্তারিত কিছু তিনি জানাননি।

এদিকেগাজা থেকে ছেড়ে আসা একটি রকেট তেলআবিবে ইসরাইলের প্রধান আন্তর্জাতিকবিমানবন্দরের কাছে আঘাত হানার পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নফ্লাইট বাতিল করে। গত সপ্তাহে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলেমালয়েশিয়ার একটি যাত্রীবাহী বিমান ক্ষেপনাস্ত্রেও আগাতে ভূপাতিত হলে ২৯৮জন আরোহীর সবাই নিহত হয়। ইসরাইল ও গাজায় সশস্ত্র সংঘাতের ফলে সৃষ্টসম্ভাব্য ঝামেলাপূর্ণ পরিস্থিতির উল্লেখ করে যুক্তরাষ্ট্রের ফেডারেলএভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) কমপক্ষে ২৪ ঘণ্টার জন্য তেলআবিব থেকেছেড়ে আসা মার্কিন ফ্লাইট বন্ধ করে দিয়েছে। এফএএ জানায়,বেন গুরিয়নআন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন অপারেটরদের সকল ফ্লাইট কার্যক্রম পরবর্তীনির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। এদিকে লন্ডন ভিত্তিক ইজিজেটজানায়,তারা তেলআবিবগামী ও তেলআবিব থেকে ছেড়ে আসা ফ্লাইট ২৪ ঘণ্টার জন্যস্থগিত করেছে। এছাড়া গ্রিসের ইগিয়ান এয়ারলাইন্স এক টুইটার বার্তায় এথেন্স ওতেলআবিবের মধ্যে ফ্লাইট চলাচল স্থগিত করার কথা জানিয়েছে। ইউরোপীয় এভিয়েশনসেফটি এজেন্সি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তেলআবিব এড়াতে ইউরোপেরসকল এয়ারলাইন্সকে নির্দেশ দিয়েছে। ইউরোপের ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়াঅন্যান্য এয়ারলাইন্সের মধ্যে রয়েছে এয়ার ফ্রান্স,লুফত্হানসা ও কেএলএমরয়্যাল ডাচ।

ইসরায়েলের হামলায় গাজায় এ পর্যন্ত ৬৩০ জন নিহত হয়েছে। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক।ইসরায়েলেরএক সেনা কর্মকর্তা জানান,৮ জুলাই থেকে শুরু হওয়াহামলায় এ পর্যন্ত ২১০ জন হামাস সদস্য নিহত হয়েছে। কেবল বুধবারের হামলায়অন্তত ৩০ জন হামাস সদস্য নিহত হয়েছে বলেও দাবি করেছেন তিনি। এদিকেইসরায়েলের ক্ষয়ক্ষতিও বাড়ছে বলে স্বীকার করেছেন তিনি। এ পর্যন্ত কমপক্ষে ২৯জন সেনাসদস্যকে চিরতরে হারিয়েছে ইসরায়েল। বুধবার এক ইসরায়েলি ট্যাংকঅফিসার নিহত হয়েছে।

যুদ্ধবিরতির প্রস্তাবে কোনো পক্ষই সাড়া দিচ্ছেনা। যুদ্ধবিরতি প্রস্তাব কার্যকর করার উপায় খুঁজতে মিশর সফর করছেনযুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। একই লক্ষ্য নিয়ে জাতিসংঘেরমহাসচিব বান কি মুন গিয়েছেন ইসরায়েলে। কিন্তু অবস্থার কোনো পরিবর্তন নেই।ইসরায়েলি হামলার তীব্রতা বেড়েই চলেছে। গাজায় বাড়ছে মৃতের সংখ্যা প্রতিদিন।যার অধিকাংশই বেসামরিক নারী,শিশু। বুধবারও ইসরায়েলের গোলার আঘাতে প্রাণহারিয়েছে গাজার দক্ষিণে আট বছর বয়সি এক শিশু।

Leave a comment

Your email address will not be published.