ইবিতে প্রথম বর্ষের ভর্তির আবেদনের শেষ দিন আজ

পরীক্ষা ১৬ থেকে ২৪ নভেম্বর : ফলাফল প্রকাশ ২৪ নভেম্বর এর মধ্যে

 

ইবি প্রতিনিধি: আজ ৩০ অক্টোবর শেষ হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় আবেদন করার প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত অনুযায়ী মোবাইলফোন অপারেটর টেলিটকে এসএমএস এর মাধ্যমে ২৮ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত আবেদন জমা দেয়া যাবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.iubd.net www.iu.ac.bd  এ বিস্তারিত জানা যাবে। এ বছর ২২টি বিভাগের  ৮টি ইউনিটে ১ হাজার ৪৬৫ আসনে ভর্তির জন্য পরীক্ষা গ্রহণ করা হবে। আগামী ১৬ নভেম্বর  থেকে ২১ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৪ নভেম্বরের মধ্যে ভর্তিপরীক্ষার ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‌‌‌‌‌‌‌‌‌এ‌‌ ইউনিটভূক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ- ৩.০০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৫০ থাকতে হবে, বাণিজ্য শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৭৫ থাকতে হবে এবং  বিজ্ঞান শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৭.০০ থাকতে হবে। এ এবং ও লেভেলে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় কমপক্ষে গ্রেড সি থাকতে হবে।

বি ও সি ইউনিটভূক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ- ৩.০০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৫০ থাকতে হবে, বাণিজ্য ধারায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৭৫ থাকতে হবে এবং  বিজ্ঞান ধারায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ- ৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৭.০০ থাকতে হবে। এ এবং ও লেভেলে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় কমপক্ষে গ্রেড সি থাকতে হবে। ডি, ই এবং এফ ইউনিটভূক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ হতে হবে এবং মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদা ভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ৫০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৭ দশমিক ৫০ থাকতে হবে। এ এবং ও লেভেলে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় কমপক্ষে গ্রেড বি থাকতে হবে। জি ইউনিটভূক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক ও বাণিজ্য শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদা ভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৭৫ থাকতে হবে এবং বিজ্ঞান শাখায়  মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদা ভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ৫০(৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৭ দশমিক ২৫ থাকতে হবে। এ এবং ও লেভেলে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় কমপক্ষে গ্রেড সি থাকতে হবে। এইচ ইউনিটভূক্ত বিভাগসমূহে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের মানবিক শাখায় মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদাভাবে কমপক্ষে জিপিএ-৩.০০ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৫০ থাকতে হবে এবং বাণিজ্য শাখায়  মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদা ভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) এবং একত্রে কমপক্ষে জিপিএ-৬ দশমিক ৭৫ থাকতে হবে এবং বিজ্ঞান শাখায়  মাধ্যমিক/ সমমান ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় আলাদা আলাদা ভাবে কমপক্ষে জিপিএ-৩ দশমিক ২৫ (৪র্থ বিষয়সহ) একত্রে কমপক্ষে জিপিএ-৭.০০ থাকতে হবে। এ এবং ও লেভেলে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের উভয় পরীক্ষায় কমপক্ষে গ্রেড সি থাকতে হবে। প্রতিটি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০/=(চারশত) টাকা। পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ২৪ নভেম্বরের মধ্যে। ২০১২ এবং ২০১৩ সালে যারা এইচএসসি পাস করেছে এবং ২০০৭ বা তৎপরবর্তীতে যারা এসএসসি পাস করেছে তারাই আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *