আলমডাঙ্গায় রেলওয়ের আপ এবং ডাউন রেলের স্লিপারের প্রায় ৫ শতাধিক হুকবোল্ড চুরি

 

আলমডাঙ্গা ব্যুরো: রাতের আঁধারে আলমডাঙ্গা-কালিদাসপুর লালব্রিজ এলাকায় রেলওয়ের আপ এবং ডাউন রেললাইনের স্লিপারের প্রায় ৫ শতাধিক হুকবোল্ড খুলে নিয়ে গেছে সঙ্ঘবদ্ধ চোর সিন্ডিকেট।ভয়াবহ দুর্ঘটনা ঘটার আশঙ্কা যেকোনো সময়।অভিযোগ উঠেছে, ৮নং গ্যাঙে কর্মরত মিস্ত্রিদের অবহেলায় ও দেখভালের অভাবে একশ্রেণির চোর সিন্ডিকেট নির্বিঘ্নে রেলের মূল্যবান সম্পদ নিয়ে যাচ্ছে চুরি করে।

জানাগেছে,আলমডাঙ্গা রেলস্টেশনের অদূরে অবস্থিত লালব্রিজ এলাকায় রেলওয়ের আপ এবং ডাউন লাইনের স্লিপারের প্রায় ৫ শতাধিক হুকবোল্ড উধাও। আপ লাইনের ২শ ৮৮টি ও ডাউন লাইনে ১শ ৭৪টি হুকবোল্ড খুলে নিয়ে গেছে। হুকবোল্ডহীন আলগা অবস্থায় শুয়ে থাকা স্লিপারের ওপর বর্তমানে বিপদজনকভাবে রয়েছে রেললাইন। বিচ্ছিন্নভাবে আলমডাঙ্গা এলাকায় রেললাইনের যন্ত্রাংশ হামেশা চুরি হলেও একই স্থানে স্লিপারের এতো বেশি হুকবোল্ড চুরির ঘটনা সকলকে আতঙ্কিত করে তুলেছে। যেকোনো সময় ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি করেছে। রাতের আঁধারে সঙ্ঘবদ্ধ চোর সিন্ডিকেট এ অপকর্ম করলেও তা একদিনে সম্ভব নয়। বেশ কিছু রাত ধরে এ নাশকতামূলক অপকর্ম করতে হয়েছে। এমন দাবি করে গ্রামবাসী রেলওয়ের ৮ নং গ্যাঙে কর্মরত মিস্ত্রিদের কর্তব্যে অবহেলাকে দায়ী করেছেন। রেললাইনের এতো বড় নাশকতা দিনের পর দিন কীভাবে মিস্ত্রিদের দৃষ্টির অগোচরে ছিলো?এ প্রশ্ন এলাকার সাধারণ মানুষের।

এমনিতেই দীর্ঘদিন ধরে সংস্কার বা পুণনির্মাণ না হওয়ায় এক সময়ে অপেক্ষাকৃত উন্নত বলে পরিচিত কুষ্টিয়া-চুয়াডাঙ্গা এলাকার রেললাইন এখন বেশ ঝুঁকিপূর্ণহয়ে উঠেছে। এ লাইনের অধিকাংশ স্লিপার কয়েক বছর আগে পরিবর্তন করা হলেও বাকিগুলোর অবস্থা জরাজীর্ণ হয়ে পড়েছে। রেলপাত ক্ষয়ে যাওয়ায় স্থায়িত্বও কমে গেছে। রেললাইনের পাথর কমে যাওয়া, নিয়মিত ত্রুটি না সারা, রেললাইন সঠিকভাবে পরিচর্যা না করা সমস্যাগুলো তো এই এলাকার রেলওয়ের চিরসাথী। উপরন্তু রেলপাত ও কোচের চাকা ক্ষয়ে যাওয়া, রেলের নাটবল্টু ঢিলা হওয়া, স্লিপারের সাথে রেললাইন আটকে রাখার পেন্ড্রোল ক্লিপ, হুকবল্ট, বিয়ারিং, পেট যন্ত্রাংশ চুরি ইত্যকার সমস্যার কারণে এ এলাকায়ও নতুন করে ট্রেন দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়েছে। এ সকল অব্যবস্থাপনার ফলে ব্যহত হচ্ছে রেলের স্বাভাবিক গতি। তাই অবিলম্বে ক্র্যাশ প্রোগ্রামের আওতায় চুয়াডাঙ্গা-কুষ্টিয়া রেললাইন সংস্কারের প্রয়োজন। দরকার নিয়মিত রেললাইনে পাথর দেয়া, স্লিপার পরিবর্তন, নাট বল্টু ঠিক আছে কি-না তার সঠিক তদারকি।

ছবিঃ আলমডাঙ্গার লাল ব্রিজের স্লিপারের প্রায় ৫ শতাধিক হুকবোল্ড চুরি।

Leave a comment

Your email address will not be published.