আলমডাঙ্গায় বাউলদের মানববন্ধন : স্মারকলিপি পেশ

আলমডাঙ্গা ব্যরো: বাউল সাধকদের ওপর হামলা ও তাদের চুল কেটে নেয়ার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার আলমডাঙ্গায় মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

জানা গেছে, মেহেরপুর গাংনী উপজেলার চাঁদপুর গ্রামের আবু বকরসহ কয়েকটি পরিবার সাধুত্ববাদের অনুসারী বসবাস করেন। গত ৭ আগস্ট চাঁদপুর গ্রামে কতিপয় উচ্ছৃঙ্খল মানুষ বাউল আবু বকরের ওপর হমলা ও জোরপূর্বক চুল কেটে দেয়। এর প্রতিবাদে মেহেরপুরসহ চুয়াডাঙ্গা জেলার বিভিন্নস্থানে মানববন্ধন, প্রতিবাদসভার মাধ্যমে এই ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের উপযুক্ত শাস্তির দাবি করেছেন লালন অনুসারীরা। ওই ঘটনার জের ধরে গতকাল আলমডাঙ্গা উপজেলা চত্বরেও সাধু বাউলরা মানবববন্ধন এবং উপজেলা নির্বাহী অফিসারের কর্যালয়ে স্মারকলিপি পেশ করেন। মানববন্ধনে উপস্থিত ছিলেনলালন অনুসারীদের জেলা সভাপতি, মহি উদ্দিন শাহ্, সহসেক্রেটারি হাফিস মাস্টার, সাংস্কৃতিক সম্পাদক আব্দুল লতিফ শাহ, উপজেলা সভাপতি রইচ শাহ্, সহসভাপতি সমসের শাহ্, সেক্রেটারি জুডন শাহ্, সহসক্রেটারি হবি শাহ, নির্বাহী কমিটির কার্যকরী সদস্য শহিদ শাহ্, খালেক শাহ্, এবাদত শাহ্, নবীন শাহ্, মুনতাজ শাহ্, কুদ্দুস শাহ্, ইসমাইল শাহপ্রমুখ।

ওই ঘটনার প্রেক্ষিতে রাজধানী ঢাকা মহানগরের পল্লি বাউল সমাজের প্রধান নাজমা ফেরদৌস সারাদেশব্যাপি বাউলদের নিয়ে এক প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা দিয়েছেন। দোষীদের উপযুক্ত শাস্তি না হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে বলে তারা জানিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *