আমরা যদি সচেতন হই দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে পারবো

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে চুয়াডাঙ্গা-মেহেরপুরে আলোচনাসভায় বক্তারা

স্টাফ রিপোর্টার: ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’ এ স্লোগানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৭ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ ও কুষ্টিয়াসহ সারাদেশে র‌্যালি শেষে আলোচনাসভার আয়োজন করা হয়। এ উপলক্ষে চুয়াডাঙ্গায় গতকাল শুক্রবার সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন। এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) খোন্দকার ফরহাদ আহমদ ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৃনাল কান্দি দে উপস্থিত ছিলেন। অন্যান্যোর মধ্যে সাহেদ হাসান হালিম, দমকল কর্মকর্তা খালেদ হাসান, জহির রায়হান, বিপ্লব হোসেন ও ওবাইদুল ইসলাম তুহিন বক্তব্য রাখেন।
সভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, দুর্যোগ ঠেকাতে পারবো না তবে, আমরা যদি সচেতন হয় দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে পারবো। বৃক্ষনিধন না করে বৃক্ষ রক্ষা করি। ১টা গাছ কাটলে ১০টা গাছ লাগাতে হবে। পৌরসভা ও ফাঁয়ার সার্ভিসের বিল্ডিং কোড ও সয়েল টেষ্ট করে ভবন নির্মাণ করি। এজন্য মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন অফিসের উদ্যোগে অন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি শেষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন। বিশেষ অতিথি ছিলেন ফাঁয়ার সার্ভিসের স্টেশন মাস্টার মোহাম্মদ ইলিয়াস। প্রকল্প বাস্তবায়স কর্মকর্তার অফিস সহকারী আব্দুল লতিফের পরিচালনায় বক্তব্য রাখেন উপসহকারী প্রকৌশলী নজরুল ইসলাম, প্রধান শিক্ষক হারেজ উদ্দিন, কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজা, ফাঁয়ার সার্ভিস লিডার শরিফুল ইসলাম প্রমুখ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছে, দামুড়হুদায় দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টার দিকে এক বর্নাঢ্য র‌্যালি উপজেলা শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে দুর্যোগ সহনীয় আবাস গড়ি-নিরাপদে বাস করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ হলরুমে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাওলানা আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক শরীফুল আলম মিল্টন, উপজেলা সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা আরিফুল আজম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, উপসহকারী প্রকৌশলী (দুর্যোগ) নুরুজ্জামান, অফিস সহকারী সাইফুর রহমান মালিক, হিসাবরক্ষণ অফিসের অডিটর নুরুলহুদা প্রমুখ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের জাকির হোসেন ও বিপ্লব হোসেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণের মধ্যেদিয়ে দিবসটি পালিত হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক খাইরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ ফরিদ আহামেদ, জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা ওয়ালি উদ্দিন, পলাশীপাড়া সমাজকল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোসাররফ হোসেন প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে দিবসটি উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ ফরিদ আহমেদের নেতৃত্বে সকাল সাড়ে ৯টার দিকে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যলয়ের সমনে গিয়ে শেষ হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালনে মেহেরপুর গাংনীতে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে গতকাল শুক্রবার সকালে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা পরিষদ চত্ব¡র থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। ইউএনও সভা কক্ষে আয়োজিত আলোচনাসভায় সভাতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। বিশেষ অতিথি ছিলেন গাংনী থানার ওসি আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্ব¡র থেকে বিভিন্ন অফিসের কর্মকর্তা/কর্মচারী ও বিভিন্ন স্কুলের ছাত্রীর অংশগ্রহণে একটি র‌্যালি বের করা হয়। উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিটির নেতৃত্ব দেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। পরে উপজেলা হলরুমে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। বক্তব্য রাখেন শিক্ষা অফিসার গোলাম ফারুক, সমাজসেবা অফিসার, প্রকল্প বাস্তবায়ন অফিস সহকারী হোসেন আলী ও কার্যসহকারী আশরাফুল ইসলাম প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আয়োজনে শহরের পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে উজির আলী স্কুলে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু। বিশেষ অতিথি ছিলেন, সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজগর আলী, জেলা ফাঁয়ার সার্ভিসের সহকারী উপ-পরিচালক রফিকুল ইসলাম, ওয়াজির আলী স্কুল অ্যা- কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, সহকারী শিক্ষক পার্থ প্রতিম কু-ু, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শুভাগত বিশ্বাস, উজির আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম। উপস্থিত ছিলেন জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়েল প্রধান সহকারী জল্পনা বিশ্বাস, অফিস সহকারী সুলতানা জাকিয়া ফেরদৌস ও শামীম হোসেন। পরে ফাঁয়ার সার্ভিসের আয়োজনে ভূমিকম্পে করনীয় বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার মিরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বেলা সাড়ে ১১টায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের যৌথ উদ্যোগে দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি স্লোগানে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। পরে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রিমন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তমান্নাজ খন্দকার, মিরপুর ফাঁয়ার সার্ভিস অ্যান্ড সির্ভিল ডিফেন্সের স্টেশন অফিসার নূরুজ্জামান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী আমিরুল ইসলাম, মিরপুর সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আফরোজ বেগম প্রমুখ।
দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। বেলা ১১টায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর দৌলতপুর এর আয়োজনে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) জাহঙ্গীর আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইদুর রহমান, সাংবাদিক এমএস শাহীন, রিপন সরকার প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *