আজ সকাল-সন্ধ্যা হরতাল : চুয়াডাঙ্গা জেলা স্বেচ্ছাসেবক-মৎস্যজীবী দলের নেতাসহ আটক ৬

হরতাল সমর্থনে চুয়াডাঙ্গা-মেহেরপুর ঝিনাইদহে বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঝটিকা মিছিল

 

স্টাফ রিপোর্টার: অবরোধের মধ্যে আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে বিএনপি-জামায়াত জোট। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর হামলার প্রতিবাদে এ হরতাল ডাকা হয়েছে। বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী গতকাল এক বিবৃতিতে আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতালের কর্মসূচি ঘোষণা করেন। গত মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টা সারাদেশে হরতালের ডাক দেয়া হয়েছিলো। পরবর্তীতে ১২ ঘন্টা কমিয়ে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়া হয়।

P1420689

চুয়াডাঙ্গায় হরতালের সমর্থনে বিএনপি ও অঙ্গসংগঠন সমূহের নেতা কর্মীরা মিছিল বের করলে পুলিশি বাধায় তা পণ্ড হয়েছে। চুয়াডাঙ্গা কোর্টমোড়ের অদুর থেকে ঝটিকা মিছিলটি শহীদ হাসান চত্বরে আসার চেষ্টা করলে জেলা জজের বাসভবনের সামনে পৌঁছুলে পুলিশ তাদেরকে ধাওয়া করে। এ সময় স্বেচ্ছাসেবক-মৎস্যজীবী দলের নেতাসহ ৬ জনকে আটক করে পুলিশ। মেহেরপুর শহরে জেলা বিএনপি বিক্ষোভ মিছিল বের করে। ঝিনাইদহে বিএনপির নেতাকর্মীরা হরতালের সমর্থনে খণ্ডখণ্ড মিছিল বের করে।

চুয়াডাঙ্গায় সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসের নেতৃত্বে ঝটিকা মিছিল বের করা হয়। মিছিলটি পুরাতন হাসপাতাল সড়কে পৌঁছুলে পুলিশি বাধার সম্মুখিন হয়। পুলিশ নেতাকর্মীদের ধাওয়া করে। এ সময় পুলিশ ৬ জনকে আটক করে থানায় নেয়। আটককৃতরা হলেন- চুয়াডাঙ্গা ভি.জে স্কুলপাড়ার মৃত আব্দুল ওহাবের ছেলে স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আব্দুল মান্নান (৬৪), সবুজপাড়ার আজিজুল হকের ছেলে মৎস্যজীবী দলের জেলা সভাপতি আবু বক্কর সিদ্দিক বকুল (৪৮), ইসলামপাড়ার ফকির মোহাম্মদের ছেলে পৌর বিএনপির প্রচার সম্পাদক মিনাজ উদ্দীন (৪৬), ফার্মপাড়ার মৃত সব্দাল আলীর ছেলে যুবদল নেতা বদর উদ্দীন বাদল (৫২), সুমিরদিয়া আনসার আলীর ছেলে মতিয়ার রহমান (৪২) ও সবুজপাড়ার মৃত শাহজাহান আলীর ছেলে আরিফ হোসেন (৪৩)।

সদর থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান মুনসী জানান, আটককৃতদের বিরুদ্ধে গত মঙ্গলবার শহরের বিভিন্ন জায়গায় গাড়ি ভাঙচুর ও নাশকতা সৃষ্টির অভিযোগ রয়েছে। তিনি আরও জানান, কোর্ট এলাকায় বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল করার জন্য একত্রিত হয়ে প্রস্তুতি নিচ্ছিলো। এ সময় চুয়াডাঙ্গা সহকারী পুলিশ সুপার কামরুজ্জামানের নির্দেশে সদর থানা পুলিশ সেখানে অভিযান চালিয়ে তাদের আটক করে। আব্দুল মান্নানকে থানায় রেখে ৫ জনকে পূর্বের পৃথক দুটি মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করার প্রতিবাদ, আটক নেতা-কর্মীদের মুক্তির দাবিতে এবং আজ বৃহস্পতিবার সারাদেশে হরতাল সফল করার লক্ষ্যে মেহেরপুরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। গতকাল বুধবার সকাল ৯টার দিকে শহরের বোস প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে মিছিলটি কিছুদূর যাওয়ার পরই পুলিশের বাধায় শেষে হয়ে যায়। মেহেরপুর জেলা বিএনপির যুগ্মসম্পাদক মাহাবুবুর রহমান, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসসহ দলের নেতা-কর্মীরা মিছিলে অংশ নেয়।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে খণ্ড খণ্ড মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর আড়াইটার দিকে শহরের এইচএসএস সড়কের ওয়াজির আলী স্কুলের সামনে থেকে যুবদল নেতা আহসান হাবীব রনকের নেতৃত্বে একটি মিছিল শহরের মর্ডাণ মোড়ে গিয়ে শেষ হয়। অপরদিকে বিকেল ৩টার দিকে যুবদল নেতা মীর ফজলে এলাহী শিমুলের নেতৃত্বে আরেকটি মিছিল আরাপপুর বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। একই সময় সাইফুল ইসলামের নেতৃত্বে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড থেকে মিছিল বের হয়ে পাগলাকানাই গিয়ে শেষ হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *