আজ বুদ্ধ পূর্ণিমা

 

স্টাফ রিপোর্টার: বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব গৌতম বুদ্ধের জন্মোৎসব বুদ্ধ পূর্ণিমা আজ মঙ্গলবার দেশজুড়ে পালিত হবে।গৌতমবুদ্ধের শুভজন্ম, বোধিঞ্জান লাভ ও মহাপরিনির্বান এ ত্রিস্মৃতি বিজড়িতবৈশাখী পূর্ণিমা বৌদ্ধ সম্প্রদায়ের শ্রেষ্টতম প্রধান ধর্মীয় উৎসব। বিশ্বেরসকল বৌদ্ধ সম্প্রদায়ের কাছে এটি বুদ্ধপূর্ণিমা নামে পরিচিত।

বৌদ্ধধর্ম মতে, আজ থেকে ২ হাজার ৫৫৭ বছর আগে এ দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূতহয়েছিলেন। তার জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিলোবলে এর (বৈশাখী পূর্ণিমা) অপর নাম দেওয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে বৌদ্ধ সম্প্রদায়ের মানুষেরা তাদের এ প্রধান ধর্মীয় উৎসব পালনের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে।এউপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীদিয়েছেন। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আগামীকাল সরকারি ছুটির দিন।বিভিন্নসামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বৌদ্ধ সম্প্রদায়কেশুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দও দেশবাসীকেশুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বৌদ্ধবিহার সূত্র জানায়, সকালেমঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হবে। পরে বুদ্ধ পূজা, মহাসংঘদান, মহা অষ্টপরিস্কারদানসহ বিভিন্ন ধর্মীয় কার্যাদি পালিত হবে। এরমধ্যে জগতের সব প্রাণীর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে অনুষ্ঠিত হবে বিশেষপ্রার্থনা।বৌদ্ধ ধর্মালম্বীদের বিশ্বাস, গৌতম বুদ্ধ বিশ্বের মানুষের দুঃখ-বেদনাকে নিজের দুঃখ বলে হৃদয় দিয়ে উপলব্ধি করেন।

মানবজীবনের দুঃখ তার দৃষ্টিগোচর হলে তিনি সম্পদ, ঐশ্বর্য তথা সংসার জীবনেরপ্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়েন এবং জন্ম, জরা, ব্যাধি ও মৃত্যু- এ চারটির কারণউদঘাটন এবং মানুষের শান্তি ও মুক্তির লক্ষ্যে নিমগ্ন হন।এক সময়রাজপ্রাসাদের বিত্ত-বৈভব ও সুখ এবং স্বজনের মায়া ত্যাগ করে সিদ্ধি লাভেরপন্থা অন্বেষণে তিনি বেরিয়ে পড়েন অজানার পথে। দীর্ঘ ছয় বছর সাধনার পর গৌতমবুদ্ধ বোধিপ্রাপ্ত হন।বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়েরপক্ষ থেকে আগামীকাল সকাল ৮টায় কমলাপুর ধর্মরাজী বৌদ্ধ বিহার থেকে একটিবর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে।বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ সকাল ৮টায় জাতীয় জাদুঘর এর সামনে থেকে সন্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি শোভাযাত্রা বের করবে।সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যঅধ্যাপক আ.ম.স আরেফিন সিদ্দিক শান্তি শোভাযাত্রার উদ্বোধন করবেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *