আজ পয়লা রমজান

 

স্টাফ রিপোর্টার: সন্ধ্যার আবছায়ায় লালিমা ফুঁড়ে পশ্চিমাকাশে উঁকি দিয়েছে নতুন চাঁদ। বছর ঘুরে রহমত, মাগফেরাত আর নাজাতের অফুরান সওগাত নিয়ে আবার এলো মাহে রমজান। শুরু হলো সংযম সাধনার অপার্থিব মাস। খোশ আমদেদ মাহে রমজান। গতকাল ১৪৩৭ হিজরির মাহে রমজানের নতুন চাঁদ দৃশ্যমান হয়েছে। এসেছে আল্লাহ তায়াআলার অধিক থেকে অধিকতর নৈকট্য লাভের সেরা সময়, পরকালীন পাথেয় অর্জনের অভাবনীয় মরসুম। ইবাদত-বন্দেগি, যিকির-আযকার এবং তাযকিয়া ও আত্মশুদ্ধির ভরা বসন্ত। তিনি এই মাসের প্রতিটি দিবস-রজনীতে দান করেছেন অশেষ খায়ের-বরকত এবং অফুরন্ত কল্যাণ। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের অন্যতম হলো রমজান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পবিত্র মাহে রমজান উপলক্ষে বাণী প্রদান করেছেন। তিনি বলেন, বছর ঘুরে মাহে রমজান আমাদের মাঝে সমাগতইবত্র রমজান উপলক্ষে আমি দেশবাসীসহ মুসলিম উম্মাহকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। মাহে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ক্ষমালাভের মাস। অশেষ রহমত, বরকত, মাগফেরাত ও নাজতের এ মাস মহান আল্লাহ্র নৈকট্য, শান্তি এবং তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগ এনে দেয়। সিয়াম ধনী-গরিব সকরে মাঝে পারস্পরিক সহমর্মিতা, সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করে। রমজানের পবিত্রতায় সমাজ আলোকিত হয়ে উঠুক-এ কামনা করি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, পবিত্র রমজান উপলক্ষে দেশবাসী ও মুসলিম উম্মাহর প্রতি জানাই আমার আন্তরিক মোবারকবাদ। আত্মসংযম, অনুকম্পা ও ক্ষমালাভের মাস রমজান। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহ্র নৈকট্য লাভের সুযোগ হয়। পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-দ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজজীবনে শান্তি, সম্প্রীতি, সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানাই। আসুন, আমরা সকল প্রকার অকল্যাণ পরিহার করে শন্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করি।

 

চুয়াডাঙ্গায় রমজানে পবিত্রতা রক্ষায় ৱ্যালি

রমজানের পবিত্রতা রক্ষায় চুয়াডাঙ্গা দৌলাতদিয়াড় ফজলুল উলুম ক্যাডেট স্কিম মাদরাসার আয়োজনে আনন্দৱ্যালি বের করা হয়। মাদরাসা প্রাঙ্গণ থেকে ৱ্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় মাদরাসা প্রাঙ্গণে এসে শেষ হয়। ৱ্যালি থেকে মাহে রমজানের পবিত্রা রক্ষার আহ্বান জানানো হয়। ৱ্যালিতে নেতৃত্ব দেন মাদরাসার পরিচালক মুফতি মো. সিরাজুল ইসলাম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *