আজ থেকে ইবির ভর্তি পরীক্ষা শুরু

 

ইবি প্রতিনিধি: আজ শনিবার থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইবি প্রশাসন। আগামী বুধবার ভর্তি পরীক্ষা কার্যক্রম শেষ হবে।

ভর্তি পরীক্ষা কমিটি সূত্র জানায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে। চলবে টানা পাঁচদিন। আগামী বুধবার ভর্তি পরীক্ষা কার্যক্রম শেষ হবে। এ বছর বিশ্ববিদ্যালয়ের এক হাজার ৪৬৫ আসনের বিপরীতে ৭৪ হাজার ৫২৯ জন ভর্তিচ্ছু আবেদন করেছে। প্রতি আসনের বিপরীতে ৫১ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিযোগিতা করবে। ২২টি বিভাগের ভর্তি পরীক্ষা ৮টি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, ১৮ জানুয়ারি (এ, এইচ ইউনিট), ১৯ জানুয়ারি (বি ইউনিট), ২০ জানুয়ারি (সি ইউনিট), ২১ জানুয়ারি (ডি, ই, এফ ইউনিট) এবং ২২ জানুয়ারি (জি ইউনিট) এর ভর্তি পরীক্ষা পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ২৫ জানুয়ারির মধ্যে বলে জানা যায়। মেধা তালিকা থেকে ভর্তি ১ ফেব্রুয়ারি হতে ১০ ফেব্রুয়ারি। অপেক্ষামান তালিকা থেকে ও  বিভিন্ন কোটায় ভর্তি এবং বিভাগ পরিবর্তন ১৭ ফেব্রুয়ারি হতে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিকে ধর্মতত্ত্ব অনুষদ ভূক্ত ‘এ’  ইউনিটে ৩ হাজার ৯৭৭ জন, কলা অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ১৯ হাজার ২০৭ জন, সমাজবিজ্ঞান অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ১৪ হাজার ৮৬০ জন, বিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটে ৫ হাজার ৯৮৭ জন, ‘ই’ ইউনিটে ৬ হাজার ৪৭৪ জন এবং ‘এফ’ ইউনিটে ১ হাজার ৭৫৫ জন, ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত ‘জি’ ইউনিটে ১৪ হাজার ২৬১ জন এবং আইন ও শরিয়াহ অনুষদভূক্ত ‘এইচ’ ইউনিটে ৮ হাজার ৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইবি প্রশাসন। ক্যাম্পাসে নেয়া হয়েছে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য। নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও শৃঙ্খলা বজায় রাখতে পুলিশের সাথে কাজ করবে রোভার স্কাউট ও বিএনসিসির সদস্যরা। উল্লেখ্য, গত বছরের ১৬ নভেম্বর ভর্তি পরীক্ষা তারিখ ঘোষণার পর থেকে তিনবার ভর্তি পরীক্ষা স্থগিত করে প্রশাসন।

Leave a comment

Your email address will not be published.