আগামীকাল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

স্টাফ রিপোর্টার: আগামীকাল শুক্রবার থেকে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। দ্বিতীয় পর্বে যোগ দিতে ৩৩ জেলার মুসল্লিরা আসতে শুরু করেছেন। ২০ দলীয় জোটের অবরোধ, হরতাল কর্মসূচি উপেক্ষা করে মুসল্লিরা এসে ইজতেমা ময়দানে জড়ো হচ্ছেন। আগত মুসল্লিদের সাথে কথা বলে জানা গেছে, পথে আসার সময় কোথাও বাধা দেয়া হয়নি। ইজমেতার ব্যানার লাগানো দেখলেই পিকেটাররা গাড়ি ছেড়ে দিচ্ছে। প্রত্যেক জেলা থেকে গাড়ি রিজার্ভ নিয়ে মুসল্লিরা দলে দলে আসতে শুরু করেছেন। বাস ট্রাক ছাড়াও নৌকা, লঞ্চ ও ট্রেনে করে মুসল্লিরা ময়দানে দলে দলে এসে জড়ো হচ্ছেন। দ্বিতীয় পর্বের জন্য বিশ্ব ইজতেমা ময়দানকে ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। এসব খিত্তায় দেশের ৩৩টি জেলার ধর্মপ্রাণ অনেক মুসল্লি ইতোমধ্যে ময়দানে এসে নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিয়েছেন।

দ্বিতীয় পর্বে অংশ নেবেন ৩৩ জেলার মুসল্লি: দ্বিতীয় পর্বে ঢাকা, নারায়ণগঞ্জসহ দেশের ৩৩ জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ময়দানকে ৩৯ খিত্তায় ভাগ করা হয়েছে। জেলা ও খিত্তাগুলো হচ্ছে, ১ ও ২নং খিত্তায় নারায়ণগঞ্জ জেলা, ৩ ও ৪নং খিত্তায় ঢাকা, ৫নং খিত্তায় কক্সবাজার, ৬নং খিত্তায় মানিকগঞ্জ, ৭নং খিত্তায় পিরোজপুর, ৮নং খিত্তায় পটুয়াখালী, ৯/১ ও ৯/২নং খিত্তায় টাঙ্গাইল, ১০/১ ও১০/২নং খিত্তায় জামালপুর, ১১নং খিত্তায় বরিশাল, ১২নং খিত্তায় নেত্রকোনা, ১৩নং খিত্তায় কুমিল্লা, ১৪নং খিত্তায় মেহেরপুর, ১৫ ঝিনাইদহ, ১৬, ১৭ ও ১৮নং খিত্তায় ময়মনসিংহ, ১৯নং খিত্তায় লক্ষ্মীপুর, ২০নং খিত্তায় বাহ্মণবাড়িয়া, ২১নং খিত্তায় কুড়িগ্রাম, ২২নং খিত্তায় বগুড়া, ২৩নং খিত্তায় পঞ্চগড়, ২৪নং খিত্তায় চাপাইনবাবগঞ্জ, ২৫নং খিত্তায় নীলফামারী, ২৬নং খিত্তায়  নোয়াখালী, ২৭নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৮নং খিত্তায় পাবনা, ২৯নং খিত্তায় নওগাঁ, ৩০ ও ৩১নং খিত্তায় মুন্সিগঞ্জ, ৩২নং খিত্তায় মাদারীপুর, ৩৩নং খিত্তায় গোপালগঞ্জ, ৩৪নং খিত্তায় সাতক্ষীরা, ৩৫নং খিত্তায় মাগুরা, ৩৬নং খিত্তায় কুষ্টিয়া, ৩৭নং খিত্তায় সুনামগঞ্জ, ৩৮নং খিত্তায় খুলনা ও ৩৯নং খিত্তায় মৌলভীবাজার জেলা।

উল্লেখ্য, বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গত ৯ জানুয়ারি শুরু হয়ে ১১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব ১৬ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *