আওয়ামী লীগ বিএনপির মহাসচিব সংলাপ : ধুম্রজাল

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মধ্যে শনিবার রাতের গোপন বৈঠক নিয়ে এক ধরনের ধূম্রজাল সৃষ্টি হয়েছে। মির্জা ফখরুল সরাসরি বৈঠকের কথা অস্বীকার করায় এবং সৈয়দ আশরাফ এ ব্যাপারে এখনও মুখ না খোলায় মূলত এ ধোঁয়াশার সৃষ্টি।

অন্যদিকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গতকাল রোববার আলোচিত এ বৈঠকের কথা স্বীকার করেছেন, আর বিএনপি স্থায়ী কমিটির সদস্য আসম হান্নান শাহ গতকাল দুপুরে বৈঠকের কথা স্বীকার করে বিকেলে তা প্রত্যাহার করে নেয়ার ঘটনায় পুরো বিষয়টি আরো রহস্যাবৃত হয়ে উঠেছে। তবে গোপনে হওয়া এ বৈঠকের বিষয়টি এখন ওপেন সিক্রেট। এ অবস্থায় রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কেউ স্বীকার করুক আর না করুক, সরকারি ও বিরোধী দলের মুখপাত্রদ্বয়ের মধ্যে যে কথা হয়েছে-তা নানা আলামতেই স্পষ্ট। এটিকে তারা বলছেন, আনুষ্ঠানিক না হলেও নেপথ্যে এ ধরনের সাক্ষাত্ ও কথাবার্তা চলমান রাজনৈতিক সংকট নিরসনে আবহ তৈরি করবে। মির্জা ফখরুল অস্বীকার করলেও এবং সৈয়দ আশরাফ নিশ্চুপ থাকলেও বিএনপি-আওয়ামী লীগের নির্ভরযোগ্য একাধিক সূত্র নিশ্চিত করেছে, শনিবার রাতে রাজধানীর বনানীতে লক্ষ্মীপুর-৪ আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য এবিএম আশরাফ উদ্দিন নিজানের বাসায় প্রায় এক ঘণ্টা এ দু নেতা বৈঠক করেন। বৈঠকে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়েই আলোচনা হয়। বিশেষ করে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া সর্বদলীয় সরকারের প্রস্তাব এবং বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার উপস্থাপিত নির্দলীয় সরকার ব্যবস্থার ফর্মুলা নিয়ে তারা নিজ নিজ যুক্তি-তর্ক তুলে ধরেন। বিএনপিসহ ১৮ দলের পক্ষে মির্জা ফখরুল একটি লিখিত প্রস্তাবও হস্তান্তর করেন আশরাফের কাছে। বিএনপির একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, আশরাফ-ফখরুলের গোপন এ বৈঠকের বিষয়টি এখনই প্রকাশ করতে রাজি নয় দলটি। নেপথ্যে আলোচনার পর যখন ইতিবাচক একটি পর্যায়ে পৌঁছাবে তখনই তা প্রকাশ করার বিষয়ে দলটির নীতিগত সিদ্ধান্ত রয়েছে। আর যদি গোপন বৈঠকেও মোটামুটি কোনো সমঝোতা না হয়, তাহলে পুরো বিষয়টিকেই চেপে যাওয়ার সিদ্ধান্ত রয়েছে দলটির। বিএনপি নেতারা মনে করছেন, শনিবারের বৈঠকের বিষয়টি সরকারি মাধ্যমেই ফাঁস হয়েছে। সরকার যে সংলাপের বিষয়ে আন্তরিক এবং দু দলের মুখপাত্র সংলাপ করেছেন- তা প্রমাণ করতেই এভাবে অঙ্কুরেই বিষয়টি প্রকাশ করে দেয়া হয়েছে বলে বিএনপির সন্দেহ। ফখরুলের ‘না’, আশরাফের ‘হ্যাঁ’
সূত্রমতে, বৈঠকে ফখরুল প্রথমে নির্দলীয় সরকারের পক্ষে অটল থাকেন। আশরাফ বারবারই বলেছেন ওই ব্যবস্থায় ফিরে যাওয়া এখন আর সম্ভব নয়। বিএনপিকে সর্বদলীয় সরকারে যোগদানের কথা বলেন তিনি। এসময় ফখরুল তাকে বলেন, নির্বাচনকালীন সরকারের প্রধান পদে শেখ হাসিনা থাকলে সমস্যার সমাধান হবে না। তবে আশরাফ বলেন, এখানে ছাড় দেয়া সম্ভব নয়, শেখ হাসিনাই সরকার প্রধান থাকবেন, আপনারা মন্ত্রিসভায় আসুন, কতজন মন্ত্রী চান, কোন কোন মন্ত্রণালয় চান তালিকা দিন, আমি এটা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেবো। ফখরুলকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরো বলেছেন, মন্ত্রিসভায় যোগ দিলে আপনারা চাইলে প্রয়োজনে নির্বাচন কমিশনও পরিবর্তন করা হবে। এসব প্রস্তাবের জবাবে আশরাফকে ফখরুল বলেছেন, আগে নির্বাচনকালীন সরকারের প্রধানের বিষয়টি ফয়সালা করুন, বাকিগুলো কোনো সমস্যা নয়। এসময় ফখরুল এখনই নির্বাচনের তফসিল ঘোষণা না করার জন্যও অনুরোধ জানান। এছাড়া সংবিধান অনুযায়ী প্রয়োজনে ২৪ জানুয়ারি পর্যন্ত বর্তমান সরকার বহাল থাকার পর সংসদ ভেঙে দিয়ে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানেরও প্রস্তাব দেন ফখরুল। সূত্র জানায়, সৈয়দ আশরাফ ও মির্জা ফখরুল দু জনই এভাবে প্রস্তাব পাল্টা প্রস্তাব দিয়ে দীর্ঘক্ষণ কথা বলেন। পরে উভয়েই একমত হন যে, তারা নিজ দলীয় প্রধানের সাথে বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন, এরপর আবার তারা বসবেন। এরকম সিদ্ধান্তের মধ্যদিয়েই শেষ হয় শনিবার রাতের বৈঠক। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ফখরুল শনিবার রাতেই আলোচনার বিষয়ে দলীয় প্রধানকে অবহিত করতে ছুটে যান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে। খালেদা জিয়ার সাথে আলোচনার পর সিদ্ধান্ত হয়, যেহেতু আশরাফের সাথে আলোচনায় ইতিবাচক কোনো অগ্রগতি নেই এবং এটা কোনো আনুষ্ঠানিক বৈঠকও ছিলো না, সে কারণে আপাতত বিষয়টি গোপন রাখা হবে। দলীয় চেয়ারপারসনের পরামর্শেই ফখরুল গণমাধ্যমকে বলেছেন আশরাফ সাহেবের সাথে আমার কোনো সংলাপ হয়নি। এটা সম্পূর্ণ ভিত্তিহীন।
এদিকে, আওয়ামী লীগ সূত্রে জানা গেছে- সৈয়দ আশরাফও ফখরুলের সাথে আলোচনার বিষয়টি গতকাল বিকেলে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেছেন। গতকাল বিকেলে সৈয়দ আশরাফের বাসায় যোগাযোগ করা হলে তার ব্যক্তিগত একজন কর্মচারী জানান, বিকেল ৩টায় তিনি গণভবনে গেছেন। জানা গেছে, আশরাফের কাছ থেকে জানার পরেই গতকাল গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাথে মতবিনিময়ে প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেতার উদ্দেশে বলেছেন নির্বাচনকালীন সরকারে আসুন, আপনি যে যে মন্ত্রণালয় চাইবেন সেগুলোই দেয়া হবে।