অবরোধ : ভাঙচুর অগ্নিসংযোগের সাথে জড়িতদের ধরতে গ্রেফতার অভিযান জোরদার মেহেরপুরে আটক ৯ জনের মধ্যে দুজনের মহেশপুরে তিনজনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: অবরোধ, ভাঙচুর অগ্নিসংযোগের সাথে জড়িতদের গ্রেফতার অভিযান জোরদার করা হয়েছে। মেহেরপুরের বিভিন্ন গ্রাম থেকে জামায়াতে ইসলামী ও বিএনপির ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে দুজনকে ২ বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ঝিনাইদহ মহেশপুর অবরোধ পিকেটিঙের সময় তিনজনকে আটক করা হয়। আটকের পর পরই তিনজনকে ১ মাস করে কারাদণ্ডাদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

            মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর পুলিশ জেলার বিভিন্ন গ্রামে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৯ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। এদের মধ্যে দুজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দু বছর করে কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। গত সোমবার রাতে ও মঙ্গলবার সকালে গাংনী থানা পুলিশের অভিযানে ৫ জন এবং সদর থানা পুলিশের অভিযানে ৪ জন গ্রেফতার হয়।              মেহেরপুর পুলিশ সুপার একেএম নাহিদুল ইসলাম জানান, হরতাল অবরোধে বিভিন্ন সময়ে মেহেরপুরের বিভিন্ন সড়কের ধারের সরকারি গাছ কাটা, অপটিক্যাল ফাইবার ক্যাবল কাটা ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশের দায়ের করা বিভিন্ন মামলার আসামি হিসেবে এদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হচ্ছেন- মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামের বিএনপি কর্মী মাসিদুল ইসলাম (৫৩) ও রাসিকুল ইসলাম (৩৭), রাজনগর গ্রামের জামায়াত কর্মী পল্লী চিকিৎসক আলেহীম হোসেন (৫২) ও মোমিন হোসেন (৩৫), গাংনী উপজেলার করমদি গ্রামের জামায়াত কর্মী নিয়াত আলী (৪০), বাবর আলী (৩৫), জাহিদুল ইসলাম (২২) ও সাইফুল ইসলাম (৩৫) এবং মহাম্মদপুর গ্রামের বিএনপি কর্মী বাবুল হোসেন (৩৫)। রাজনগরের দুজনকে রাজনগর সড়ক থেকে এবং বাকিদের নিজ নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে মঙ্গলবার সকালে গ্রেফতার হওয়া জামায়াত কর্মী আলেহীম ও মোমিন হোসেনের দু বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দুপুর সাড়ে তিনটার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেরপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফরিদ হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই দণ্ডের আদেশ দেন। সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে দণ্ড বিধির ১৫২ ধারায় দোষি সাব্যস্ত করে মোবাইল কোর্ট আইন ২০০৯’র ৭ (২) ধারায় তাদের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছেন ম্যাজিস্ট্রেট ফরিদ হোসেন। আদালতের আদেশে ওই দুজনকে জেলা কারাগারে পাঠানো  হয়েছে।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরের খালিশপুর বাজারে অবরোধে গাড়ি ভাঙচুরের সময় ভ্রাম্যমাণ আদালত তিনজনকে প্রত্যেকের ১ মাসের কারাদণ্ড দিয়েছেন।

জানা গেছে, গতকাল  মঙ্গলবার সকালে খালিশপুর বাজারে অবরোধ গাড়ি ভাঙচুরের খবর পেয়ে পুলিশ বিজিবি গিয়ে অবরোধকারীদের ধাওয়া করলে পুলিশ ঘটনাস্থল থেকে ফতেপুর নিমতলা গ্রামের আব্দুস ছামাদ মেম্বারের ছেলে উজ্জ্বল (২৭), আব্দুর রাজ্জাকের ছেলে রুবেল মিয়া (২৫) এবং বলনগর গ্রামের ছমিরুল ইসলামকে আটক করে। এ সময় পুলিশ বিজিবির সাথে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট বদিউজ্জামান আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একমাস করে কারাদণ্ড প্রদান করেন। আটককৃতরা সবাই বিএনপির কর্মীসমর্থক। এছাড়া মহেশপুর থানা পুলিশ গত সোমবার রাতে উপজেলার কানাইডাঙ্গা গ্রামের রবিউল ইসলাম ও বোয়ালিয়া গ্রামের মফিজ উদ্দীনকে গ্রেফতার করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *