অন্তবর্তী সরকার প্রধান ছাড় দিতে পারেন শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার: প্রস্তাবিত সর্বদলীয় অন্তবর্তী সরকারের সর্বোচ্চ পদটিতে থাকার ব্যাপারে ছাড় দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্র জানিয়েছে, এমন ছাড় দিয়েই আজ শনিবারের মধ্যে বিরোধীদলকে প্রস্তাবিত সর্বদলীয় অন্তবর্তী সরকারে যোগ দেয়ার আহ্বান জানাতে যাচ্ছেন তিনি। এক্ষেত্রে রাষ্ট্রপতি আব্দুল হামিদ কিংবা স্পিকার শিরীন শারমীন চৌধুরীকে অন্তবর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হবে বলেই জানাচ্ছে সূত্র। দায়িত্বশীল সূত্রটি আরও জানায়, এ দু জনেরই উভয় পক্ষে গ্রহণযোগ্যতা রয়েছে। আর সে কারণে রাষ্টপতি রাজি হলেই তিনিই কিংবা স্পিকার দায়িত্বটি পালন করবেন। প্রধানমন্ত্রী নিজে সরকার প্রধান হয়ে নির্বাচন পরিচালনায় যাবে না বলেও সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ ও সরকারের উচ্চ পর্যায়ে।

এদিকে উদ্ভুত রাজনৈতিক পরিস্থতিতে আজ শনিবার রাতের মধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সাথে কথা বলবেন বলে জানিয়েছে সূত্র। রোববার ১৮ দলীয় জোটের ৬০ ঘণ্টার হরতাল শুরুর আগেই এমনটা ঘটতে যাচ্ছে বলে জানায় নির্ভরযোগ্য সূত্রটি। বিরোধীদল যতোই তত্ত্বাবধায়ক কিংবা তার আদলেই নির্বাচনকালীন প্রস্তাব দিক তাতে গুরুত্ব দিচ্ছে না সরকার।

সূত্রটি জানায়, সর্বদলীয় অন্তবর্তীকালীন সরকারের মাধ্যমে নির্বাচনের যে প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণ তুলে ধরেছেন তা থেকে একটুও সরতে নারাজ তিনি। সরকারপক্ষ বিরাজমান রাজনৈতিক সঙ্কটের একটি ইতিবাচক সমাধান এবং গ্রহণযোগ্য নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নতুন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর চায় বলেই এসব উদ্যোগ নেয়া হচ্ছে, জানায় সংশ্লিষ্ট সূত্রটি।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *