২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ শঙ্কা দেখছেন না ক্রিকেট বোর্ড সভাপতি

 

স্টাফ রিপোর্টার: ২০১৯ বিশ্বকাপ সরাসরি খেলতে হলে এই বছর ৩০ সেপ্টেম্বর প্রকাশিতব্য র‌্যাংকিংয়ে সেরা ৮ দলের মধ্যে থাকতে হবে। মাঝে ৬ নম্বরে উঠে যাওয়ায় বাংলাদেশের সেরা আটের বাইরে চলে যাওয়ার সম্ভাবনাটা কমে গিয়েছিলো। তবে আবার বাংলাদেশ এখন আছে ৭ নম্বরে। ফলে কিছুটা যদি-কিন্তুর সুযোগ তৈরি হয়েছে। কিন্তু গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন তার সংবাদ সম্মেলনে পরিষ্কার করে বললেন, তিনি সরাসরি বিশ্বকাপ খেলা নিয়ে সংশয়ের কোনো কারণ দেখেন না।

অস্বাভাবিক কিছু ঘটলে আলাদা কথা। নইলে বোর্ড সভাপতির ধারণা, বাংলাদেশ সরাসরিই বিশ্বকাপ খেলবে, ‘এখন পর্যন্ত র‌্যাংকিংয়ের যা অবস্থা তাতে করে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলার সম্ভবনা অত্যন্ত প্রবল। আমাদের কাছে মনে হচ্ছে না বাংলাদেশকে বাছাইপর্ব খেলতে হবে। অস্বাভাবিক কিছু ঘটছে সেটা ভিন্ন কথা। কিন্তু তেমন কোনো সম্ভবনাই নেই। এ ব্যাপারে আইসিসি যেমন পরিকল্পনা গ্রহণ করছে আমরাও তেমন পরিকল্পনার মধ্যে রয়েছি। আশা করি বাংলাদেশ সরাসরিই বিশ্বকাপে অংশ নিতে পারবে। দলগুলোর সাথে ব্যবধান এতো বেশি যার কারণে বাংলাদেশের না খেলার কোনো সম্ভাবনা নেই।’

বাংলাদেশের এই সম্ভাবনা বেশি বাস্তব হয়ে উঠেছে, দুটি চলমান সিরিজের ফলাফলের কারণে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে ইতোমধ্যে দুই ম্যাচ হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। ফলে তাদের সেরা আটে ঢুকে পড়াটা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। আবার জিম্বাবুয়ের বিপক্ষে গতকাল জিতলেও সিরিজের প্রথম ম্যাচে হেরেছে শ্রীলঙ্কা। ফলে ৮ নম্বরে থাকা লঙ্কানদের চেয়ে বাংলাদেশ এখন রেটিংয়ে বেশ এগিয়ে আছে। এ অবস্থায় এই দুটি দল খুব অস্বাভাবিক কোনো ফলাফল সেপ্টেম্বরের মধ্যে আনবে, এটাও কল্পনা করা কঠিন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *