হাই পারফরম্যান্স দলে সাব্বির রনি লিটন

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক ক্রিকেটের জন্য খেলোয়াড়দের গড়ে তুলতে গঠিত হাই পারফরম্যান্স দলে জায়গা পেয়েছেন সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন। ২২ জনের এ দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা দু উদ্বোধনী ব্যাটসম্যান রনি তালুকদার ও লিটন দাস। গতকাল সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে ২০১৫-১৬ মরসুমের হাই পারফরম্যান্স দলের ২২ ক্রিকেটারের নাম ঘোষণা করেন বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম। হাই পারফরম্যান্স প্রোগ্রামের প্রধান মাহবুব জানান, জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত চার মাস সময় ধরে নিবিড় অনুশীলন করবেন এ দলে জায়গা পাওয়া ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেটের জন্য সেরা খেলোয়াড় তৈরিই হাই পারফরম্যান্স প্রোগ্রামের লক্ষ্য।

২০০৩ সালের বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে ২০০৪ থেকে ২০০৭ সালে হাই পারফরম্যান্স প্রোগ্রাম হয়েছিল। এখন দল ভালো অবস্থানে আছে। এবারের লক্ষ্য আরেক ধাপ এগুনো। হাই পারফরম্যান্স প্রোগ্রামের ডিরেক্টর অব কোচিং হিসেবে থাকবেন ইংশিশ কোচ পল টেরি, প্রধান কোচের দায়িত্ব পালন করবেন তার স্বদেশী ম্যাল লয়। মহাব্যবস্থাপক হিসেবে থাকবেন অস্ট্রেলিয়ার ট্রেনার স্টুয়ার্ট ক্যার্পিনেন। ক্যার্পিনেন জানান, খেলোয়াড়দের সুনির্দিষ্ট উন্নয়ন হবে তাদের লক্ষ্য। হাই পারফরম্যান্স প্রোগ্রামে স্থানীয় কোচদের মধ্যে থাকবেন সারওয়ার ইমরান, এহসান, ওয়াহিদুল হক ও গোলাম মুর্তজা। এছাড়া উপদেষ্টা হিসেবে থাকবেন মোহাম্মদ রফিক ও খালেদ মাসুদ। মাহবুব জানান, হাই পারফরম্যান্স প্রোগ্রামের বাজেট প্রায় ৮ কোটি টাকা। আগামী মরসুমে বাংলাদেশের প্রয়োজন অনুযায়ী নতুন ব্যাচ গঠন করা হবে। প্রতিটি খেলোয়াড়ের অনুশীলনের সব তথ্য সংরক্ষণ করা হবে। খেলোয়াড়দের অনুশীলনের ব্যাপারে প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহের সাথে আলোচনা করা হবে।

হাই পারফরম্যান্স প্রোগ্রাম সম্ভাবনাময় তরুণ খেলোয়াড়দের বিকশিত করার জন্য সহায়ক হবে। ২০০৪ সালের এ কর্মসূচি দিয়ে উঠে আসেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। তারাই এখন ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বড় ভরসা। হাই পারফরম্যান্স দল: রনি তালুকদার, লিটন দাস, সাদমান ইসলাম, তাসামুল হক, মাহমুদুল হাসান, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, তাইবুর রহমান, জুবায়ের হোসেন, সাকলাইন সজীব, নিহাদ-উজ-জামান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ চৌধুরী, শুভাশীষ রায়, মেহেদি হাসান, কামরুল ইসলাম, দেওয়ান সাব্বির আহমেদ, নুরুল হাসান, জাবিদ হোসেন, ইরফান শুক্কুর।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *