সেরা পারফরম্যান্সের পুরস্কার পেলেন তারকারা

মাথাভাঙ্গা মনিটর: ক্রিকেটের জনপ্রিয় ২০১৭ সালের সেরা পারফর্মারদের নাম ঘোষণা করলো। যেখানে স্টিভেন স্মিথ, নাথান লায়ন, হিদার নাইট, ফখর জামান ও মোহাম্মদ আমিরের মতো তারকারা রয়েছেন। অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথ গত বছর ভারতের বিপক্ষে পুনে টেস্টে ১০৯ রানের ইনিংস খেলে সেরা টেস্ট ব্যাটসম্যান পারফরম্যান্সের পুরস্কার জিতলেন। একই বছর ব্রিসবেনের গ্যাবায় তারই করা ১৪১ ও হেডেংলিতে ওয়েস্ট ইন্ডিজের শাহি হোপের ম্যাচ জেতানো সেঞ্চুরিকে পেছনে ফেলেন স্মিথ।

টেস্ট বোলিংয়ে সেরা পারফর্ম অজি স্পিনার লায়নের। ব্যাঙ্গালুরু টেস্টে ৫০ রানের বিনিময়ে প্রথম ইনিংসে ৮ উইকেট নিয়েছিলেন তিনি। পেছনে ফেলেন একই টেস্টে ৪১ রানে ৬ উইকেট পাওয়া ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে।

এদিকে ইংল্যান্ড নারী দলকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক নাইটকে সেরা দলনেতা হিসেবে বিবেচিত করা হয়েছে। তিনি পেছনে ফেলেন স্মিথ, বিরাট কোহলি ও সরফরাজ আহমেদকে। এবারই প্রথমবারের মতো এই ক্যাটাগরিতে নারী কোনো ক্রিকেটারকে মনোনীত করা হয়েছিলো।

ওয়ানডের দুটি সেরা পুরস্কারই গেছে গত বছর চ্যাম্পিয়নস ট্রফি জয়ী পাকিস্তানের ক্রিকেটারদের হাতে। ব্যাটিং ও বোলিংয়ে দেশটির ব্যাটসম্যান ফখর ও পেসার আমির সেরা পারফর্মার হয়েছেন। সেবার ভারতের বিপক্ষে ফাইনাল জয়ী ম্যাচে ফখর ১১৪ ও আমির ১৬ রানে ৩টি উইকেট নিয়েছিলেন। তারা পেছনে ফেলেন ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করা ভারতের রোহিত শর্মা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেট নেয়া আফগানিস্তানের স্পিনার রশিদ খানকে।

লেগ স্পিনার রশিদ অবশ্য এ বছর তৃতীয়বার মনোনীত হলেন। যেখানে তিনি জিতেছেন সহযোগী দেশগুলোর মধ্যে সেরা বোলিং পারফরম্যান্সের পুরস্কার।

টি-টোয়েন্টির সেরা ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কার পেলেন ক্যারিবীয় ওপেনার এভিন লুইস। কিংস্টনে ভারতের বিপক্ষে অপরাজিত ১২৫ করেছিলেন তিনি। আর সেরা বোলার হয়েছেন ভারতীয় স্পিনার যুজভেন্দ্র চাহাল। তিনি ব্যাঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানের বিনিময়ে ৬টি উইকেট নিয়েছিলেন।

এ নিয়ে ১১বারের মতো ক্রিকইনফো পুরস্কার দিচ্ছে। যেখানে জুরি বোর্ডে সাবেক ক্রিকেটারদের মধ্যে ছিলেন, ইয়ান চ্যাপেল, কোয়ার্টনি

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *