শীর্ষ ধনী রোনালদো : দুইয়ে মেসি

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বব্যাপী সবচেয়ে ধনী খোলোয়াড় নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। মার্কিন সাময়িকি ‘ফোর্বস’র ২০১৬ সালের এডিশনে শীর্ষে জায়গা করে নেন এ তারকা। তালিকায় তার পরের স্থানেই রয়েছে আর্জেন্টিইন ফুটবল জাদুকর লিওনেল মেসি।

২০১৬ সালের ১ জুন পর্যন্ত সর্বোচ্চ ৮৮ মিলিয়ন মার্কিন ডলার আয় দেখানো হয়েছে পর্তুগিজ অধিনায়ক রোনালদোর। তার এ আয়ের ৫৬ মিলিয়ান ডলার এসেছে বেতন থেকে আর বাকি ৩২ মিলিয়ন ডলার অন্য খাত (এনডর্সমেন্ট) থেকে। ২০০০ সালের পর এ প্রথম বক্সার ফ্লয়েড মেওয়েদার ও গলফার টাইগার উডস ছাড়া অন্য কেউ শীর্ষ ধনীর তালিকায় সবার ওপরে নাম লেখালো। মেওয়েদার গত বছর অবসর নেন। আর উডস গত আট বছরে কোনো মেজর শিরোপা জেতেননি। এছাড়া দলগত কোনো খেলোয়ারের তালিকার শীর্ষে উঠে আসা এবার দ্বিতীয়। সর্বশেস ১৭ বছর আগে বাস্কেটবল তারকা মাইকেল জর্ডান এই তালিকার শীর্ষে ছিলেন।

চিরপ্রতিদ্বন্দ্বী মেসি গত ১২ মাসে ৮১.৪ মিলিয়ন মার্কিন ডলায় আয়ে দ্বিতীয়স্থানে জায়গা করে নিয়েছেন। অন্যদিকে গতবার ষষ্ঠ স্থানে থাকা মার্কিন বাস্কেটবল তারকা লেব্রন জেমস ৭৭.২ মিলিয়ন ডলার আয়ে তৃতীয় হয়েছেন। এ তালিকায় চতুর্থ থেকে শীর্ষ ১০ এর ক্রীড়াবিদ হলেন টেনিস তারকা রজার ফেদেরার, কেভিন ডুরান্ট, নোভাক জোকোভিচ, ক্যাম নিউটন, গলফার ফিল মিককেলসন, জর্ডান স্পিথ ও বাস্কেটবল তারকা কোবে ব্রায়ান্ট।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *