লাঞ্চের আগেই ভারতকে ‘খেয়ে ফেলল’ ইংল্যান্ড

মাথাভাঙ্গা মনিটর: শিখর আহুজা নামের ক্রিকইনফোর এক পাঠক বেশ রসিয়ে মন্তব্য করেছেন। খুবসম্ভবত তিনি ভারত-সমর্থক। নামটা শুনে তা-ই মনে হয়। সেই আহুজার বক্তব্য,এটেস্টের ‘মর্যাল’ হলো,কখনোই কোনো বোলারকে তাঁর রিস্টব্যান্ড খুলতে বোলোনা! ইঙ্গিতটা পরিষ্কার। এ টেস্টে ‘সেভ গাজা’ আর ‘ফ্রিপ্যালেস্টাইন’ লেখা রিস্টব্যান্ড পরে খেলতে নেমে বেশ শোরগোল ফেলে দিয়েছিলেনমঈন আলী। শেষ পর্যন্ত আইসিসির হস্তক্ষেপে সেই রিস্টব্যান্ড খুলে ফেলতে হয়।কিন্তু মঈন মাঠে ঠিকই আলোচনার আলোটা কেড়ে নিলেন। যে ভারতের ব্যাটিং লাইনআপবিশ্বের যেকোনো স্পিনারকে সহজেই পড়ে ফেলার ব্যাপারে সুখ্যাত ছিলো,তারাই এপার্ট-টাইম অফস্পিনারে নাকানি-চুবানি খেয়ে আজ লাঞ্চের আগেই ১৭৮ রানে অলআউটহলো।

সাউদাম্পটন টেস্টটা ২৬৬ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজেসমতা ফেরালো ইংল্যান্ড। আর ১০ টেস্ট পর জয়ের মুখ দেখা ইংল্যান্ডের নায়ক সেইমঈন। প্রথম ইনিংসে ২ উইকেট নেয়া মঈন দ্বিতীয় ইনিংসে ৬৭ রানে নিয়েছেন ৬উইকেট। ভারতীয় ইনিংসে একমাত্র প্রতিরোধ ছিলো কেবল আজিঙ্কা রাহানের ব্যাটে।রাহানে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৫২ রানে।আগের দিনই ২ উইকেট নিয়েভারতকে কোণঠাসা করে ফেলেছেন মঈন। ৪ উইকেটে ১১২ রান নিয়ে দিন শুরু করা ভারতগতকাল মাত্র ৬৬ রান তুলতেই হারিয়ে ফেলল বাকি ৬ উইকেট। টিকেছে মাত্র ২৪.৪ ওভার।৬ উইকেটের চারটিই মঈনের।মঈন শেষটা টেনেছেন বলেই আড়ালে চলেগেছেন জেমস অ্যান্ডারসন। জাদেজা-বিতর্কের কারণে আইসিসির শুনানির অপেক্ষায়থাকা অ্যান্ডারসন প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে দলকে বড় লিড এনে দিয়েছিলেন।দ্বিতীয় ইনিংসে তার উইকেট মাত্র দুটো। কিন্তু এ দুটো উইকেটই আজকের দিনেরপ্রথম দুই উইকেট। রোহিত শর্মার পর মহেন্দ্র সিং ধোনিকেও ফিরিয়ে ম্যাচটাএকরকম সেখানেই শেষ করে দিয়েছেন অ্যান্ডারসন।

দিনের দ্বিতীয় ও ষষ্ঠ ওভারে অ্যান্ডারসনের এ জোড়া আঘাতের পুরো ফায়দাতুলেছেন মঈন। ইনিংসের ৬১তম ওভারে ফিরিয়েছেন রবীন্দ্র জাদেজা ও ভূবনেশ্বরকুমারকে। খানিক বাদে ফেরান মোহাম্মদ সামি ও পঙ্কজ সিংকেও। ম্যাচসেরা অবশ্যঅ্যান্ডারসনই। জন্মদিনের উপহার! ৫ ম্যাচ সিরিজের চতুর্থটি শুরু ৭ আগস্ট থেকে,ওল্ড ট্র্যাফোর্ডে।

Leave a comment

Your email address will not be published.