লন্ডন হামলার স্মরণে ‘এক মিনিট নীরবতা’ নিয়ে ক্ষমা চাইলো সৌদিরা

মাথাভাঙ্গা মনিটর: লন্ডনে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ‘এক মিনিট নীরবতা’ পালন করেনি সৌদি ফুটবল দল। এ ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় তাদের। পরবর্তীতে তীব্র সমালোচনা থেকে বাঁচতে এ নিয়ে ক্ষমা চেয়েছেন সৌদি ফুটবল কর্মকর্তারা। জানা গেছে, এডিলেড ওভালে গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক কোয়ালিফাইয়িং ম্যাচের সময় এই ঘটনা ঘটেছিলো। খেলার শুরুতে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা যখন এক মিনিট নীরবতা পালন করছিল তখন সৌদি খেলোয়াড়রা মাঠে তাদের অবস্থান নিয়ে শরীরচর্চা করছিলো। ফুটবল কর্মকর্তারা জানিয়েছিলেন, সৌদি সংস্কৃতিতে এরকম নীরবতা পালনের কোনো রীতি নেই এবং তারা যে এতে অংশ নেবে না তা আগেই জানানো হয়েছিলো। কিন্তু একজন অস্ট্রেলিয়ান এমপি এক ঘটনার নিন্দা করে বলেছেন, ‘এটি খুবই অসম্মানজনক।’

ফুটবলের বিশ্ব সংস্থা ফিফা অবশ্য বলেছে, এ ঘটনার জন্য সৌদি ফুটবল টিমকে কোন নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে না। ফিফা বলেছে, তারা পুরো বিষয়টি খতিয়ে দেখেছে এবং এখানে কোনো শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের ভিত্তি আছে বলে মনে করে না। উল্লেখ্য, গত শনিবার লন্ডন ব্রিজে এক সন্ত্রাসী হামলায় নিহত হয় আট জন। নিহতদের মধ্যে ছিলেন দুজন অস্ট্রেলিয়ান নাগরিক। কর্মকর্তারা জানিয়েছেন, অস্ট্রেলিয়ার সঙ্গে কোয়ালিফাইয়িং ম্যাচের আগে যে এক মিনিট নীরবতা পালন করা হবে সেটা আগেই ঠিক হয়েছিলো। কিন্তু সৌদিরা আগেই জানিয়ে দিয়েছিলো যে তারা যেহেতু এই রীতিতে অভ্যস্ত নয়, তাই ঐ সময়টায় তারা মাঠের এক পাশে সরে যাবে। এক মিনিট নীরবতা পালনের সময় অস্ট্রেলিয়ান ফুটবলাররা হাতে হাত বেঁধে দাঁড়িয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান। অন্যদিকে সৌদি খেলোয়াড়রা মাঠি গিয়ে তাদের অবস্থান নেন। একমাত্র সাত নম্বর জার্সিধারী সালমান আল ফারাজকে স্থির হয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

সৌদি আরবের ফুটবল ফেডারেশন এ ঘটনার জন্য শুক্রবার ক্ষমা চায়। এক বিবৃতিতে তারা বলেছে, সন্ত্রাসবাদের শিকার হয়ে যারা নিহত হন, তাদের প্রতি অশ্রদ্ধা জানানোর কোন উদ্দেশ্য তাদের ছিল না। সৌদি ফুটবল ফেডারেশনও সব ধরণের সন্ত্রাসবাদের নিন্দা করে। এক মিনিট নীরবতা পালনের বিষয়টি ইসলাম সম্মত কিনা তা নিয়ে সৌদি আরবে সালাফি কট্টরপন্থীদের সঙ্গে উদারপন্থীদের অনেক দিন ধরেই বিতর্ক চলছে। সালাফিপন্থীরা মনে করে, ইসলামী রীতিতে এটি নিষিদ্ধ। তবে সৌদি ফুটবলাররা আগে খেলার মাঠে এক মিনিট নীরবতা পালন করেছেন এমন নজির আছে। আল আহলি সৌদি ফুটবল ক্লাব যখন ২০১৬ সালের ১৩ই ডিসেম্বর কাতারের দোহায় বার্সেলোনার বিরুদ্ধে খেলেছিলো, তখন বিমান দুর্ঘটনায় নিহত ব্রাজিলিয়ান ফুটবল দল শাপেকোয়েন্সের খেলোয়াড়দের স্মরণে তারা এক মিনিট নীরবতা পালন করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *