রোনাল্ডোর লাল কার্ড : বার্সেলোনার বিপক্ষে রিয়ালের জয়

 

মাথাভাঙ্গা মনিটর: স্প্যানিশ সুপার কাপ ফুটবলের প্রথম লেগে বার্সেলোনাকে ৩-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের এমন এল’ক্ল্যাসিকো ম্যাচে সবকিছুকেই ছাপিয়ে শিরোনাম ক্রিস্টিয়ানোর রোনাল্ডোর লাল কার্ড। ৫৮ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমে ৮০ মিনিটে করেছেন গোল। আর গোলের ২ মিনিট পর লাল-কার্ড দেখে মাঠ ছাড়েন রোনাল্ডো। এতেই সরগরম হয়ে ওঠে ন্যু’ক্যাম্প। তারপরও শেষ পর্যন্ত এল’ক্ল্যাসিকোর ম্যাচ হারতে হয়েছে নেইমারবিহীন বার্সেলোনাকে। নিজেদের মাঠে শুরুটা ভালো করাই লক্ষ্য ছিলো বার্সেলোনার। গোলের দেখা না পেলেও, রিয়াল মাদ্রিদের সাথে পাল্লা দিয়ে লড়াই করেছে বার্সা। ফলে গোল শুন্যভাবেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

কিন্তু দ্বিতীয়ার্ধে বার্সেলোনার কপালে চিন্তার ভাঁজ ফেলে দেন দলের ডিফেন্ডার জেরার্ড পিকে। ৫০ মিনিটে বা-প্রান্ত দিয়ে আক্রমণ শানায় রিয়াল। আক্রমণের নেতৃত্ব দেন মার্সেলো । তার ক্রস ফেরাতে গিয়ে নিজ দল বার্সেলোনার জালে বল পাঠিয়ে দেন পিকে। ফলে ম্যাচে ১-০ গোলে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। রিয়ালের গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে খেলতে শুরু করা বার্সেলোনা ৭৭ মিনিটেই ম্যাচে সমতা পিরিয়ে আনে। দলের সেরা তারকা লিওনেল মেসির কাছ থেকে বল পেয়ে রিয়ালের ডি-বক্সের ভেতর ঢুকে পড়েন স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তাকে অবৈধভাবে বাঁধা দেন রিয়ালের গোলরক্ষক কেইলর নাভাস। ফলে পাওয়া পেনাল্টি থেকে সেই পেনাল্টি থেকে গোল করেন মেসি। মেসির গোলের ৩ মিনিট পর রিয়ালকে লিড এনে দেন রোনাল্ডো। বক্সের বা-প্রান্ত দিয়ে রোনাল্ডোর বুদ্ধিদীপ্ত কোনাকুনি শট আটকাতে পারেননি বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেজেন। ফলে ২-১ গোলে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। গোলের পর নিজের মতো করেই আনন্দ উল্লাস করেছেন রোনাল্ডো। নিজের জার্সি খুলে আনন্দ করায় হলুদ কার্ড দেখতে হয় তাকে। অবশ্য সেই হলুদ কার্ড কিছুই নয়, রোনাল্ডোর কাছে। কারণ গোলের আনন্দে হলুদ কার্ডে কিছুই যায় আসে না রোনাল্ডোর। কিন্তু ২ মিনিট পর রোনাল্ডোর আনন্দ মাটি হয়ে যায়। ৮২ মিনিটে বল পেয়ে বার্সেলোনার সীমানায় ঢুকে পড়েন রোনাল্ডো। বার্সেলোনার ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির সাথে ধাক্কা লেগে মাটিতে পড়ে যান রোনাল্ডো। পেনাল্টি পেতে ইচ্ছাকৃত ডাইভ দেয়ার অভিযোগে রোনাল্ডোকে দ্বিতীয় কার্ড দিয়ে লাল কার্ড দেখান ম্যাচের রেফারি। ফলে মাঠ ত্যাগের নিশ্চয়তা চলে আসে রোনাল্ডোর সামনে। মাঠ ছাড়ার আগে রেফারিকে ধাক্কাও দিয়েছেন ইচ্ছাকৃতভাবে। তাই দু’মিনিটের ব্যবধানে নায়ক থেকে খলনায়ক বনে যান রোনাল্ডো।

অবশ্য তার বিদায়ের পরও বার্সেলোনার জালে আরও একটি গোল দিয়েছে রিয়াল মাদ্রিদ। ৯০ মিনিটে রোনল্ডোর মতোই একই ধরনের গোল করেন মিডফিল্ডার মার্কো আসেনসিয়ো। তাই ৩-১ গোলে জয় নিয়ে দ্বিতীয় লেগে ভালো অবস্থায় থেকেই খেলতে নামবে রিয়াল মাদ্রিদ। তবে রোনাল্ডোর অনুপস্থিতি এল’ক্ল্যাসিকোর উত্তেজনা অনেকাংশেই কমিয়ে দেবে, এটি বলার অপেক্ষা রাখে না। আগামী ১৭ আগস্ট অনুষ্ঠিত হবে সুপার কাপের দ্বিতীয় লেগ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *