ম্যানচেস্টার হামলা : নিরাপত্তা পর্যালোচনা করবে আইসিসি

 

মাথাভাঙ্গা মনিটর: ম্যানচেস্টার হামলায় ২২ ব্যক্তি নিহত হওয়ায় ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ও মহিলা বিশ্বকাপের আগে সেখানকার নিরাপত্তা ব্যবস্থা পুনঃপর্যালোচনা করবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গতকাল সোমবার রাতে ম্যানচেস্টারের অ্যারোনায় মার্কিন গায়িকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে বিস্ফোরণের ঘটনায় ২২ ব্যক্তি নিহত হন। স্থানীয় পুলিশ এটিকে সন্ত্রাসী হামলা বলেই সন্দেহ করছে। এমন ঘটনার পর আগামী ১ জুন শুরু হতে যাওয়া আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি এবং এরপর ২৪ জুন ২৩ জুলাই মহিলা বিশ্বকাপের নিরাপত্তা নিয়ে চিন্তিত আইসিসি। তাই শান্তিপূর্ণভাবে টুর্নামেন্ট শেষ করার জন্য নিরাপত্তা ব্যবস্থা পুনঃপর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের বিশ্ব নির্বাহী সংস্থা।

বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ২২ জনের মৃত্যুর পাশাপাশি ৫০ জন আহত হওয়ার খবর নিশ্চিত করেছে ব্রিটিশ পুলিশ। আট জাতির এ টুর্নামেন্ট শুরুর সপ্তাহ খানেক আগে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনায় চিন্তা পড়ে গেছে আইসিসি। তবে এ ঘটনার কড়া নজর রাখছে সংস্থা। নতুনভাবে নিরাপত্তা পরিকল্পনা করার ছকও কষছে আইসিসি। একটি বিবৃতি আইসিসি জানায়, ‘ম্যানচেস্টারের ভয়ঙ্কর হামলায় ক্ষতিগ্রস্ত প্রত্যেকের বিষয়েই আমরা চিন্তিত। চ্যাম্পিয়ন্স ট্রফি ও মহিলা বিশ্বকাপের নিরাপত্তাকে অগ্রাধিকার দিচ্ছে আইসিসি ও ইসিবি।

উভয় টুর্নামেন্টের জন্য একটি শক্ত সমর্থ্য নিরাপত্তার পরিকল্পনা নিশ্চিত করার জন্য টুর্নামেন্টের ডিরেক্টরের থেকে পরামর্শ নিয়ে ইসিবি ও আইসিসি একসাথে কাজ করছে। আগামীদিনগুলোতেও আমরা এক সাথে কাজ চালিয়ে যাবো এবং হুমকির মাত্রার সাথে আমাদের নিরাপত্তা পর্যালোচনা করবো। সার্বিক নিরাপত্তার বিষয়ে আমরা অবহিত এবং আমরা সবাইকে গ্যারান্টি প্রদানের জন্য আমাদের পদ্ধতিগুলো পর্যালোচনা করছি যাতে সবাই যতোটা সম্ভব নিরাপদ হতে পারে। তবে নীতির কারণে আমরা আমাদের নিরাপত্তার বিষয়ে কোনো বিবরণ প্রকাশ করছি।’

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *