ভারতের বিপক্ষে ম্যাচ জিতলো ওয়েস্টইন্ডিজ

ভারতের বিপক্ষে ম্যাচ জিতলো ওয়েস্টইন্ডিজ

মাথাভাঙ্গা মনিটর: সিরিজের আগের দুটি ম্যাচ অনায়াসে জিতে নিয়ে সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নেমেছিলো টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজকে ১৮৯ রানে বেধে ফেলার পর ভারতের জয়ই দেখছিলো সবাই। রাহানে-ধাওয়ান-কোহলি-ধোনি-পান্ডিয়াদের নিয়ে গড়া ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ ১৯০ করতে পারবে না, সেটি কীভাবে হয়। কিন্তু বাস্তবে দেখা গেল ভিন্ন চিত্র।

ক্যারিবীয়দের সংগৃহীত ১৮৯ রান তাড়া করতেই খেই হারিয়ে ফেলে ভারতের বিখ্যাত ব্যাটিং। রাহানে আর ধোনিই যা একটু খেললেন। এই দুজনের ব্যাটে অ্যান্টিগায় চতুর্থ ওয়ানডেতে সম্ভ্রম রক্ষা হলেও হারটা এড়াতে পারেনি ভারত। ক্যারিবিয় অধিনায়ক জ্যাসন হোল্ডার ক্যারিয়ারের সেরা বোলিং করেই গুড়িয়ে দিয়েছেন কোহলির ভারতকে। স্বল্প পুঁজিতে দলকে এনে দিয়েছেন ১১ রানের দুর্দান্ত এক জয়। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের এই উইকেটে ব্যাটিং করাটা কঠিনই ছিলো। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিঙের সময়ই সেটি বোঝা গিয়েছিলো বাউন্ডারির অভাব দেখে—ক্যারিবীয় ব্যাটসম্যানরা ইনিংসের একপর্যায়ে টানা ৮৩ বল বাউন্ডারি ছাড়া কাটিয়ে দেন। ভারতের ব্যাটিংয়ের সময় ধোনি ১০৮ বলে ফিফটি করেন, যা ২০০১ সালের পর যেকোনো ভারতীয় ব্যাটসম্যানের মন্থরতম ইনিংস। এটি ধোনির নিজের ক্যারিয়ারেরও সবচেয়ে মন্থরতম ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম চার ব্যাটসম্যান এভিন লুইস ৩৫, কাইল হোপ ৩৫, শাই হোপ ২৫ আর রোস্টন চেজ ২৪ রান । এই চারজনের বাইরে জেসন মোহাম্মদের ২০ আর দেবেন্দ্র বিশুর ১৫ ছাড়া বলার মতো কিছুই করতে পারেননি কেউ। ৪৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে সংগ্রহটা ২শও পার করতে পারেনি ক্যারিবিয়রা। ক্যারিবীয় ব্যাটিংকে বিপদে ফেলেছেন হার্দিক পান্ডিয়া ও উমেশ যাদব। দুজনেই নিয়েছেন ৩টি করে উইকেট। চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব নিয়েছেন ২ উইকেট। ১৮৯ রান তাড়া করতে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি ভারতের। দলীয় ১০ রানে ফেরেন শিখর ধাওয়ান, ২৫ রানে কোহলি আর ৪৭ রানে দিনেশ কার্তিক। ধাওয়ানকে ফেরান আলজারি জোসেফ, তবে কোহলি আর কার্তিককে ফিরিয়েছেন হোল্ডার। রাহানে ৬০ রান করে এই সিরিজে নিজের রান নিয়ে যান ২৫৭-এ। এটাও একটা রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এর আগে ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি রান করেছিলেন শচীন টেন্ডুলকার ও রোহিত শর্মা। ২০০৭ সালে টেন্ডুলকারের পর ২০১১ সালে রোহিত ব্যাট হাতে রাজত্ব করেছিলেন। এবার করছেন রাহানে। রাহানে ৯১ বলে, ৭টি চারে ৬০ রান করে বিশুর বলে শাই হোপের ক্যাচ হন। ধোনি ১১৪ বলে ধৈর্যশীল ৫৪ রানের ইনিংস খেলে ফেরেন কেসরিক উইলিয়ামসের বলে আলজেরি জোসেফের হাতে ক্যাচ দিয়ে। কেদার যাদবকে ফেরান নার্স। হোল্ডার এরপর একে একে ফেরান রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদবকে। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ভারতের ইনিংস শেষ হয় ১৭৮ রানেই। লো স্কোরিং ম্যাচে অসাধারন একটা জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।