বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির জন্য আরেকটি সুখবর

 

 

মাথাভাঙ্গা মনিটর: ২০ বছর পর আরেকটি অর্জন সঙ্গী হয়েছে জার্মানদের। ফিফা ৱ্যাকিঙের শীর্ষ স্থান দখল করেছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সর্বশেষ ১৯৯৪ সালে এ অর্জন যুক্ত হয়েছিলো জার্মান ফুটবলে। সময়ের পরিক্রমায় এক সময় স্থানটি হাতছাড়াও হয়ে গিয়েছিলো জার্মানদের। বিশ্বকাপ জেতার আগ পর্যন্ত স্পেনের পেছনে পড়েছিলো তারা।

তবে বিশ্বকাপ জেতার পর ২০ বছরের দুঃখ ভুলে আবার ফিফা ৱ্যাকিঙের শীর্ষ স্থানে ফিরেছে জার্মানি। ৱ্যাঙ্কিঙের দ্বিতীয়স্থান দখল করেছে বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে যাওয়া আর্জেন্টিনা। ৩ ধাপ উন্নতি হয়েছে আর্জেন্টাইনদের। এতোদিন নম্বর ওয়ান পজিশনে থাকা সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন নেমে গেছে ৭ ধাপ। অন্যদিকে১২ ধাপ উন্নতি দেখিয়ে তৃতীয়স্থান দখল করেছে বিশ্বকাপে তৃতীয়স্থান দখল করা নেদারল্যান্ডস।

বিশ্বকাপে স্বাগতিক ব্রাজিল চতুর্থ হলেও ৱ্যাঙ্কিঙে ৫বারের বিশ্বচ্যাম্পিয়ন দলটির অবস্থান ৭ম স্থানে। ৪ ধাপ অবনমন হয়েছে ব্রাজিলের। ৱ্যাঙ্কিঙের চতুর্থস্থানে রয়েছে কলম্বিয়া। পঞ্চমে রয়েছে বেলজিয়ামস, ৬ষ্ঠ স্থানে উরুগুয়ে। নবম ও দশম স্থান দখল করে রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড ও ফ্রান্স। ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল ৭ ধাপ নিচে নেমে ১১তম স্থানে রয়েছে।

এদিকে,ফিফার সদ্য ঘোষিত ৱ্যাঙ্কিঙে ৪ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। অবস্থান ১৬৩তম স্থানে। প্রতিবেশী দেশ ভারত ৩ ধাপ উন্নতি দেখিয়ে রয়েছে ১৫১তম স্থানে। যুগ্মভাবে এ স্থানে রয়েছে মালেয়শিয়াও। তবে ৱ্যাঙ্কিঙে এশিয়ার মধ্যে শীর্ষস্থান দখল করে রেখেছে জাপান। অবস্থান ৪৫ তম স্থানে।

Leave a comment

Your email address will not be published.