বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে দর্শকদের জন্য আচরণ বিধি

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে আগামী ১৪ ফেব্রুয়ারি শুরু হচ্ছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। টুর্নামেন্টের দ্বিতীয় দিনেই অস্ট্রেলিয়ার এডিলেড ওভালে মুখোমুখি হচ্ছে ক্রিকেটের দু চিরপ্রতিদ্বন্দ্বী উপমহাদেশের ভারত-পাকিস্তান। টুর্নামেন্টের সবচেয়ে হাই প্রোফাইল ম্যাচ হিসেবে স্বীকৃত এ ম্যাচটি। কিন্তু উত্তেজনা, ক্রিকেটের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচটি ঘিরে মাঠের বাইরেও দু দলের সমর্থকদের মধ্যে থাকবে আবেগ, উত্তেজনা। থাকবে মাঠের গ্যালারিতেও। যা নিয়ে চিন্তিত আয়োজকরাও। তবে তাত্ক্ষণিকভাবে যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত এডিলেড ওভাল।

ভারতের একটি পত্রিকার প্রকাশিত খবর অনুযায়ী, আগামী ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ম্যাচটিতে দর্শকদের জন্য আচরণবিধি নির্ধারণ করেছে এডিলেড ওভাল স্টেডিয়াম ম্যানেজমেন্ট অথরিটি। যে সকল দর্শক ইতোমধ্যেই আকর্ষণীয় এ ম্যাচের টিকেট সংগ্রহ করতে পেরেছে সে সকল দর্শকদের জন্য ৮৫ পয়েন্ট উল্লেখ করে ‘আচরণবিধি’ তৈরি করেছে স্টেডিয়াম কর্তৃপক্ষ।

রিপোর্ট অনুযায়ী স্টেডিয়াম কর্তৃপক্ষ এবং আইসিসি ধর্মীয় অথবা রাজনৈতিক স্লোগান সমন্বিত যে কোনো ধরনের ব্যানার স্টেডিয়ামে নিষিদ্ধ করেছে। যাতে করে এ ধরনের কোনো ব্যানারের কারণে পার্শ্ববর্তী দুই দেশের সমর্থকদের মধ্যে কোনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি না হয়। সম্প্রতি ভুবনেশ্বরে হকি চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে ম্যাচে পাকিস্তান দলের আচরণের কারণে সৃষ্ট সমস্যার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *