বাংলাদেশ সফরটা অস্ট্রেলিয়ার জন্য কঠিন হবে : ইয়ান চ্যাপেল

মাথাভাঙ্গা মনিটর: সাবেক টেস্ট কিংবদন্তী ইয়ান চ্যাপেলের ধারণা অস্ট্রেলিয়া দলের আসন্ন বাংলাদেশ সফরটা বেশ কঠিন হবে। আসন্ন দুই টেস্টের সিরিজে বাংলাদেশকে হারাতে না পারলে টেস্ট র‌্যাঙ্কিঙে নিচে নেমে যাওয়ার লজ্জাস্কর ঝুঁকিতে রয়েছে অস্ট্রেলিয়া। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট র‌্যাঙ্কিঙের শীর্ষ স্থান পুনরুদ্ধারের সম্ভাবনা নিয়ে এ বছরের শুরুর দিকে স্টিভ স্মিথের দল ভারত সফর করেছিলো। কিন্তু সেটা সম্ভব হয়নি। এবার আগামী ২৭ আগস্ট শুরু হওয়া দুই টেস্টের সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে না পারলে র‌্যাঙ্কিঙের ষষ্ঠ স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া।

সেক্ষেত্রে কেবলমাত্র শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং জিম্ববুয়ের উপড়ে থাকবে অসিরা। যা আসন্ন অ্যাশেজ সিরিজে স্মিথের দলের জন্য দারুন প্রভাব ফেলতে পারে। এমনটা হয়তোবা অস্ট্রেলিয়ার ভাবনায় নেই। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের পারফরমেন্সের কারণে এটা একেবারে অসম্ভব কিছু নেই।

সর্বশেষ ২০১১ সালে চিটাগাং টেস্টে অস্ট্রেলিয়ান পেসার জেসন গিলেস্পি ডাবল সেঞ্চুরি করলেও বাংলাদেশ দল এখন আর সে অবস্থাতে নেই। গত বছর নিজ মাঠে ইংল্যান্ডকে হারানো বাংলাদেশকে এখন আর খুব সহজেই হারানো সম্ভব নয়। চ্যাপেল বলেন, ‘বাংলাদেশ সফরটা অস্ট্রেলিয়ার জন্য কঠিন হবে এবং আমি মনে করছি না দল (অস্ট্রেলিয়া) অন্য কিছু বিশ্বাস করে। তবে অবশ্যই সফরটা খুব সহজ হবে না।’ সদ্য শেষ হওয়া দেনা-পাওনা বিতর্ক খুব বেশি প্রভাব ফেলতে পারবে বলেও মনে করছেন না সাবেক এ তারকা ক্রিকেটার।

Leave a comment

Your email address will not be published.