বাংলাদেশে আইপিএল!

মাথাভাঙ্গা মনিটর: ক্রিকেটের অঘোষিত বিশ্বকাপ খ্যাত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পরবর্তী আসর বা এর বেশ কিছু ম্যাচ আয়োজনের সুযোগ পেতে যাচ্ছে বাংলাদেশ! ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কয়েকজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমগুলো গতকাল মঙ্গলবার এ খবর জানিয়েছে। বোর্ডের একজন কর্মকর্তা জানান, ভারতের জাতীয় নির্বাচনের (লোকসভা নির্বাচন) নিরাপত্তা ইস্যু যাতে আইপিএলের প্রমোদে ভাটা না ফেলতে পারে, সে লক্ষ্যে পরবর্তী আসর বা এর বেশ কিছু ম্যাচ শ্রীলঙ্কা অথবা বাংলাদেশে কিংবা উভয় দেশে স্থানান্তর করার বিবেচনা করা হচ্ছে।

২০০৯ সালের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে আইপিএলে দ্বিতীয় আসর দক্ষিণ আফ্রিকায় স্থানান্তর করা হয়েছিলো। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ ঘোষিত না হলেও সেই একই কারণেই আইপিএল’র সপ্তম আসরের স্থান নির্বাচন নিয়ে চিন্তা করছে বিসিসিআই। বিসিসিআইয়ের নাম প্রকাশে অনিচ্ছুক আরেক কর্মকর্তা জানান, লোকসভা নির্বাচনের তারিখ ঘোষিত হওয়ার পরই মূল সিদ্ধান্ত নেয়া যাবে। তার আগ পর্যন্ত ভারতে কিছু ম্যাচ খেলার পর ভিনদেশে স্থানান্তরের কথা বিবেচনা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা সবচেয়ে ভালো জায়গা। এ ক্ষেত্রে তড়িঘড়ি সিদ্ধান্ত নিতে কর্তৃপক্ষকেও কোনো সমস্যায় পড়তে হবে না।

জানা গেছে, ভারতের চলতি সংসদের মেয়াদ ২০১৪ সালের মে মাসে শেষ হচ্ছে। আর যদি নির্বাচনের তারিখ সামনের দিকে না এগোনো হয়, তবে আইপিএলের প্রচারণা ও নির্বাচনী প্রচারণা একাকার হয়ে যাবে। সেক্ষেত্রে নিরাপত্তাজনিত কারণে আইপিএলের প্রমোদে ভাটা পড়ার আশঙ্কা রয়েছে। বিসিসিআই সূত্র জানান, ২০০৯ সালের আইপিএলও দক্ষিণ আফ্রিকায় স্থানান্তরের সিদ্ধান্ত শেষ মুহূর্তে নিতে হয়েছিল। এবার যাতে কোনো সমস্যা পড়তে না হয়। সেজন্য আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে আইপিএল আয়োজক কর্তৃপক্ষ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *