ফিরতি লেগেও হারলো বাংলাদেশ

 

স্টাফ রিপোর্টার: প্রথম লেগের মতো এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের ম্যাচেও তাজিকিস্তানের বিপক্ষে হেরে গেল বাংলাদেশ। তবে এবার ব্যবধানটা অনেক ছোট। গত রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তাজিকিস্তানের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে মামুনুল বাহিনী। তাজিকদের মাঠে প্রথম লেগে ৫-০ ও দ্বিতীয় লেগে নিজেদের মাঠে ১-০ সহ ৬-০ অ্যাগ্রিগেটে হেরে এশিয়ান কাপে নিজেদের খেলা কঠিন করে তুললো লাল-সবুজের দল।

এশিয়ান কাপের বাছাইপর্বে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে ভুটানের বিপক্ষে দুটি ম্যাচ পাবে বাংলাদেশ। যেখানে হেরে গেলে আগামী তিন বছর ফুটবলের কোন আন্তর্জাতিক আসরেই খেলতে পারবে না লাল-সবুজরা। খেলার শুরু থেকেই বাংলাদেশকে চাপে রাখে তাজিকিস্তান। সফরকারীদের সেই চাপ ভেঙে আক্রমণ করতে থাকে স্বাগতিকরাও। তবে স্বাগতিকদের এ প্রচেষ্টা ব্যর্থ হয় প্রথমার্ধের ৮ মিনিটেই। কেননা রায়হানের ফাউল থেকে পাওয়া ফ্রি-কিকে তাজিক ডিফেন্ডার নাজারভ আকতাম বাংলাদেশ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে সম্পুর্ণ পরাস্ত করে দলকে ১-তে লিড পাইয়ে দেন। তবে গোল পরিশোধের সুযোগ পেয়েছিলো বাংলাদেশও। কাউন্টার আক্রমণে গিয়ে ১৯ মিনিটে নাবিব নেওয়াজ জীবন তাজিক ডি-বক্সের বাইরে থেকে গোলবারে জোড়ালো শট নিয়েছিলেন। কিন্তু সেখানে বাধা হয়ে দাঁড়ান গোলরক্ষক মাহকামোভ আব্দুয়াজিজ।

৪২ মিনিটে সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের সোহেল রানা। ডি-বক্স লাইনের একেবারে ওপর থেকে পাওয়া বলটি শট নিয়েছিলেন জালে কিন্তু শটটি এতই দুর্বল ছিল যে গোল হবার জন্য যথেষ্ট নয়। প্রথমার্ধে ১-০ গোলের ব্যবধানে বিরতিতে যায় দু দল। বিরতির পর দ্বিতীয়ার্ধে বাংলাদেশ যতটা আক্রমনাত্মক খেলেছে ঠিক ততোটাই রক্ষলাত্মক খেলেছে তাজিকিস্তান। শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী তাজিকিস্তান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *