পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ভারতের দ্বিতীয় জয়

 

স্টাফ রিপোর্টার: এশিয়া কাপে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টানা দ্বিতীয় জয় পেয়েছে ভারত। গতকাল শনিবার পাকিস্তানের করা ৮৩ রানের জবাবে ৫ উইকেট হাতে রেখে ১৫.৩ ওভারেই জয় তুলে নেয় মহেন্দ্র সিং ধোনির দল। বারবার রং বদলানো এ ম্যাচে ভারতের হয়ে বিরাট কোহলি করেন সর্বোচ্চ ৪৯ রান।

এর আগে ভারতের বিপক্ষে টসে হেরে ব্যাটিং করতে নেমে মাত্র ৮৩ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। হারি পান্ডে নেন সর্বোচ্চ তিন উইকেট। জাদেজা নেন দুটি। আর যুবরাজ সিং, আশিষ নেহরা ও বুমরা নেন ১টি করে উইকেট। ভারত পাকিস্তান খেলা মানেই অন্যরকম রোমাঞ্চ। ‘ধ্রুপদী’ লড়াইয়ের জন্যও ঠিক তেমনটা আগ্রহ ও রোমাঞ্চ ছড়িয়ে যায়।

একদিকে ভারত, অন্যদিকে পাকিস্তান। ভারত ও পাকিস্তানের মানুষের কাছে এটি শুধু ক্রিকেট ম্যাচই নয়, মর্যাদার লড়াইও। মাঠে খেলেন শুধু ২২ জন; কিন্তু মাঠের বাইরে গলা ফাটান শত কোটি মানুষ। রাজনৈতিক বৈরিতার কারণে অনেকদিন ধরেই দু দেশের মধ্যে কোনো ম্যাচ হয়না। এবার মুখোমুখি হলো, তাও আবার এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার লড়াইয়ে। তবে শনিবার এশিয়া কাপের চতুর্থ ম্যাচে পাকিস্তানের ব্যাটসম্যানরা যেন অসহায় হয়ে পড়লো ভারতীয় বোলারদের কাছে।

দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেছেন সরফরাজ আহমেদ। আর খুররাম মনজুর (১০) ছাড়া দু অঙ্কে পৌঁছুতে পারেনি পাকিস্তানের কোনো পাকিস্তানি ব্যাটসম্যানই। ক্রিজে এসে হতাশ করেছেন আফ্রিদি ও হাফিজের মতো তারকা ব্যাটসম্যানরাও। ভারতের বোলাররা অতিরিক্ত ১৫ রান না দিলে আরও ছোটোই হতো পাকিস্তানের স্কোরকার্ড। জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই হোচট খায় ভারত। রানের খাতায় কিছু যোগ করার আগেই আউট হয়ে যান ওপেনার রোহিত শর্মা। দীর্ঘদিন পর দলে ফেরা আমিরের বলে এলবিডব্লিউ হন তিনি। একই ওভারে এলবিডব্লিউ এর শিকার হন আরেক ওপেনার রাহানে। তৃতীয় ওভারে আবারও ভারতীয় শিবিরে আঘাত হানেন আমির। এবার আউট হন সুরেশ রায়না।

তবে এরপর দুর্দান্ত বোলিং করলেও কোহলি ও যুবরাজের জুটিই আসলে জয়ের ভিত গড়ে দেয়। জয়ের বন্দর থেকে ৮ রান দূরে থাকতে অল্প সময়ের মধ্যে প্যাভিলিয়নে ফিরে যান কোহলি ও পান্ডে। তবে দলকে জিতিয়েই মাঠ মাঠ ছাড়েন যুবরাজ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *